রবিবার, ২৯ এপ্রিল, ২০১৮ ০০:০০ টা

মিথ্যা ঘোষণায় আসে আইপিও

—বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান এম খায়রুল হোসেন বলেছেন, মিথ্যা ঘোষণা দিয়ে, আর্থিক সক্ষমতা ফুলিয়ে ফাঁপিয়ে শেয়ারবাজারে কোম্পানির আইপিও আনার চেষ্টা করেন অনেকে। তিনি বলেন, অনৈতিক পন্থায় কোম্পানির আর্থিক প্রতিবেদনে মিথ্যা ঘোষণার কোম্পানি নিয়ে কাজ করবেন না। গতকাল বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) নতুন অফিস উদ্বোধন উপলক্ষে রাজধানীর বিজয়নগরের একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

খায়রুল বলেন, ইস্যু ম্যানেজমেন্ট, আন্ড এবং পোর্টফোলিও ম্যানেজমেন্টের পাশাপাশি মার্চেন্ট ব্যাংকের কয়েকটি বিশেষ ভূমিকা আছে। অন্যান্য দেশে এগুলোকে (মার্চেন্ট ব্যাংক) ইনভেস্টমেন্ট ব্যাংকিং বলা হয়। তারা (মার্চেন্ট ব্যাংক) বিনিয়োগকারীকে অ্যাডভাইজ করবে, কোথায় বিনিয়োগ করতে হবে, কীভাবে বিনিয়োগ করতে হবে সেই ফোকাসটি বিনিয়োগকারী ও পলিসি মেকারদের কাছে পৌঁছে দেবে। যখন দেখা যাবে তথ্যনির্ভর, জ্ঞাননির্ভর, গবেষণানির্ভর বিনিয়োগ হচ্ছে, তখন বাজারে স্থিতিশীলতা বাড়বে। খায়রুল হোসেন বলেন, মার্চেন্ট ব্যাংক যদি অনৈতিক পন্থায় উদ্যোক্তাদের সহায়তা করেন এবং ফুলিয়ে-ফাঁপিয়ে ঘোষণা দিয়ে আইপিও আনার চেষ্টা করেন তাতে ব্রোকার-ডিলারসহ যারা বিডিং করছেন তারা ক্ষতিগ্রস্ত হবেন। আর সব থেকে বেশি ক্ষতিগ্রস্ত হবেন বিনিয়োগকারীরা।

তিনি আরও বলেন, দেশের পুঁজিবাজার এখনো দুর্বল অবস্থানে রয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ তাদের কৌশলগত বিনিয়োগকারী খুঁজে পেয়েছেন। যদি সব প্রক্রিয়া সুন্দরভাবে এগিয়ে যায় তাহলে কৌশলগত বিনিয়োগকারীর মাধ্যমে বাজারের গভীরতা বেড়ে যাবে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিএমবিএর সভাপতি নাসির উদ্দিন চৌধুরী, সিনিয়র সহসভাপতি আহসান উল্লাহ, ডিএসইর সাবেক সভাপতি ও পরিচালক শাকিল রিজভী, ডিএসই ব্রোকারেজ অ্যাসোসিয়েশনের সাবেক সভাপতি আহমেদ রশীদ লালী, বর্তমান সভাপতি মুস্তাক আহমেদ সাদেক প্রমুখ।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর