শনিবার, ২৬ মে, ২০১৮ ০০:০০ টা

জন্মদিনে ফুলে ঢাকা কবি নজরুলের মাজার

সাংস্কৃতিক প্রতিবেদক

জন্মদিনে ফুলে ঢাকা কবি নজরুলের মাজার

কবি নজরুল ইসলামের মাজারে পুষ্পস্তবক অর্পণ করে পরিবারবর্গ —বাংলাদেশ প্রতিদিন

দল-মত-ধর্ম-বর্ণ-নির্বিশেষে নজরুল ছিলেন সমগ্র বাঙালির কবি। আর সে কারণেই দল-মত নির্বিশেষে সব শ্রেণি-পেশার মানুষ জন্মদিনে ভালোবাসার ফুলে ঢেকে দিল কবির মাজার। দ্রোহ, প্রেম. চেতনা ও মানবতার কবি কাজী নজরুল ইসলামের ১১৯তম জন্মদিনে ফুলের চাদরে কবির সমাধি ঢেকে দিয়ে ভালোবাসার অসামান্য এক নজির সৃষ্টি করলেন নজরুল ভক্ত ও শুভাকাঙ্ক্ষীরা। পাশাপাশি গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে জাতীয় কবির সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানান রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতারা। আওয়ামী লীগের পক্ষে যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানকের নেতৃত্বে  ফুলেল শ্রদ্ধা জানান দলের নেতা-কর্মীরা। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নেতৃত্বে শ্রদ্ধা জানায় দলের নেতা-কর্মীরা। সকাল ৭টায় সমাধিতে ফুলেল শ্রদ্ধা জানান কবি পরিবারের সদস্যরা। কবির পুত্রবধূ উমা কাজীর নেতৃত্বে এ সময় উপস্থিত ছিলেন উমা কাজীর নাতি দুর্জয় কাজী, জয়া কাজী ও দুর্জয় কাজীর স্ত্রী রাখসিনদা। এর আগে সকাল সাড়ে ৬টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পক্ষে কবির মাজারে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দিন। এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকরা উপস্থিত ছিলেন। আরও শ্রদ্ধা জানায় যুবলীগ, স্বেচ্ছাসেবকলীগ, ছাত্রলীগ, শিল্পকলা একাডেমি, শিশু একাডেমিসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান।

গান ও কবিতায় শিল্পকলার নজরুল স্মরণ : আলোচনা, গান ও কবিতায় জন্মবার্ষিকীতে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে স্মরণ করেছে শিল্পকলা একাডেমি। গতকাল সকালে একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে এই আয়োজনে কবির দ্রোহ, প্রেম ও মানবতার বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় বাংলা বিভাগের অধ্যাপক হোসনে আরা জলি। এর আগে সকালে কবির মাজারে পুষ্পস্তবক অর্পণ করে একাডেমির সর্বস্তরের কর্মকর্তা ও কর্মচারীরা।

আলিয়ঁস ফ্রঁসেজে ‘আর্কিপ্রি বাংলাদেশ’ প্রদর্শনী : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগ এবং আর্কিপ্রি বাংলাদেশের যৌথ উদ্যোগে আলিয়ঁস ফ্রঁসেজে শুরু হলো ‘আর্কিপ্রি বাংলাদেশ’ শীর্ষক  নকশা  প্রদর্শনী। গতকাল বিকালে ধানমন্ডির আলিয়ঁস ফ্রঁসেজের লা গ্যালারিতে এই প্রদর্শনীর উদ্বোধন করেন স্থপতি অধ্যাপক সামসুল ওয়ারেস।

 আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক ব্রুনো প্লাসের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগের প্রধান অধ্যাপক খন্দকার শাব্বির আহমেদ।

প্রসঙ্গত, ‘আর্কিপ্রি ইন্টারন্যাশনাল’ একটি নেদারল্যান্ড ভিত্তিক আন্তর্জাতিক সংস্থা যারা নতুন প্রজন্মের সেরা তরুণ স্থপতিদের নিয়ে একটি সমন্বিত আন্তর্জাতিক স্থাপত্য সম্মেলন ও প্রদর্শনীর আয়োজন করে। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য বিভাগ এবং ‘আর্কিপ্রি ইন্টারন্যাশনাল’ যৌথভাবে বাংলাদেশে প্রথমবারের মতো এই প্রদর্শনীর আয়োজন করে। সোমবার থেকে বৃহস্পতিবার  বিকাল ৩টা থেকে রাত সাড়ে ৮টা এবং শুক্র ও শনিবার সকাল ১০টা  থেকে  দুপুর ১২টা এবং বিকাল সাড়ে ৪টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত প্রদর্শনী দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। আর রবিবার সাপ্তাহিক বন্ধ। ১ জুন শেষ হবে এই প্রদর্শনী।

সর্বশেষ খবর