বৃহস্পতিবার, ১৯ জুলাই, ২০১৮ ০০:০০ টা

নজর কাড়ল বিমানের ‘আকাশবীণা’

নিজস্ব প্রতিবেদক

নজর কাড়ল বিমানের ‘আকাশবীণা’

আকাশে উজ্জ্বল বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার আকাশবীণা

যুক্তরাজ্যের ফার্নবোরোতে বিশ্বের সর্ববৃহৎ এয়ার শোতে নজর কেড়েছে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বোয়িং ৭৮৭ ড্রিমলাইনার ‘আকাশবীণা’।

বোয়িং তৈরির চতুর্থ প্রজন্মের এই সর্বাধুনিক উড়োজাহাজটি ফার্নবোরো এয়ার শো-তে প্রদর্শিত হয়। শো-তে অংশগ্রহণকারী ব্যবসায়ী ও জনসাধারণ উড়োজাহাজটি দেখার সুযোগ পান। এর মধ্য দিয়ে বৃহৎ পরিসরে পরিচিতি অর্জনে সক্ষম হচ্ছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। যুক্তরাজ্যে প্রতি দুই বছর পর জুলাইয়ে অনুষ্ঠিত হয় এই ফার্নবোরো ইন্টারন্যাশনাল এয়ার শো। এ বছর ১৬-২২ জুলাই এয়ার শো অনুষ্ঠিত হচ্ছে। সারা বিশ্বের এভিয়েশন খাত সংশ্লিষ্টরা এ শো-তে অংশগ্রহণ করছে। এয়ার  শো-এর প্রথম পাঁচ দিনে শুধু ব্যবসায়ীদের জন্য এবং শেষ দুই দিন এটি জনসাধারণের জন্য উন্মুক্ত থাকবে। উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠানগুলো তাদের উড়োজাহাজ শো-তে প্রদর্শন করছে। যুক্তরাষ্ট্রের উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং ফার্নবোরো ইন্টারন্যাশনাল এয়ার শো-তে তাদের বেশ কিছু উড়োজাহাজ প্রদর্শন করছে। এর মধ্যে শো-তে আগত দর্শনার্থী ও এভিয়েশন সেক্টরের অন্য স্টেকহোল্ডারদের সবচেয়ে বেশি আগ্রহ ও আলোচনায় ড্রিমলাইনার। বিমানের জন্য তৈরি ড্রিমলাইনারটি প্রদর্শনের জন্য যুক্তরাষ্ট্রের সিয়াটলের বোয়িং ফ্যাক্টরি থেকে লন্ডনে আনা হয়। গত ১৭ জুলাই লন্ডন স্থানীয় সময় রাত ২টা ৫০ মিনিটে ড্রিমলাইনারটি দর্শনার্থীদের প্রদর্শনের জন্য আকাশে উড়ানো হয়। বোয়িংয়ের চিফ টেস্ট পাইলট গ্রেগ বিগ্যাক উড়োজাহাজটি প্রায় ১৫ মিনিট আকাশে উড়ান। ভূমি  থেকে কাছাকাছি উচ্চতায় দর্শনার্থীদের দেখার সুবিধার জন্য উড্ডয়ন করে উড়োজাহাজটি। লন্ডনের আকাশে বাংলাদেশের পতাকাবাহী বিমানের ‘আকাশবীণা’র মাধ্যমে ড্রিমলাইনার উড়োজাহাজ দেখেন দর্শনার্থীরা।

 

বোয়িংয়ের প্রোডাক্ট মার্কেটিং (কমার্শিয়াল এয়ারলাইনস) বিভাগের ব্যবস্থাপনা পরিচালক জেমস ফ্রিটাস বলেন, বিমান ও বোয়িংয়ের মধ্যে ব্যবসায়িক অংশীদারিত্ব রয়েছে। বিমান তার বহরে আধুনিক উড়োজাহাজ যুক্ত করছে,  বোয়িং সে কাজে বিমানে সহায়তা করছে। এয়ার শো-তে বিমানের জন্য নির্মিত উড়োজাহাজটি প্রদর্শন করা হয়েছে। এটি দুটি প্রতিষ্ঠানের জন্য অনন্য মাইলফলক।

বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যুক্ত হতে যাওয়া চারটি ড্রিমলাইনারের নাম পছন্দ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো হলো- আকাশবীণা, হংসবলাকা, গাঙচিল ও রাজহংস। ২০ আগস্ট বহরে যুক্ত হতে যাওয়া ড্রিমলাইনারটি হচ্ছে- ‘আকাশবীণা’।

সর্বশেষ খবর