বৃহস্পতিবার, ১৬ আগস্ট, ২০১৮ ০০:০০ টা

বিনম্র শ্রদ্ধায় বঙ্গবন্ধুকে স্মরণ

প্রতিদিন ডেস্ক

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকীতে গতকাল সারা দেশে বঙ্গবন্ধুর প্রতি বিনম্র শ্রদ্ধা জানানো হয়েছে। সকাল থেকেই সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, সামাজিক ও রাজনৈতিক সংগঠনের উদ্যোগে জাতীয় শোক দিবস পালিত হয়। চট্টগ্রাম : জেলা প্রশাসনের উদ্যোগে নানা কর্মসূচির আয়োজন করা হয়। এর মধ্যে ছিল শোকর‌্যালি, আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা ও বঙ্গবন্ধুর অসামাপ্ত আত্মজীবনী পড়ে বিজয়ী হওয়া ১৫ শিক্ষার্থীর হাতে পুরস্কার বিতরণ। গতকাল সকালে সার্কিট হাউস থেকে শোকর‌্যালি বের হয়ে নগরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। চসিকের উদ্যোগে গতকাল সকালে নগর ভবনের বঙ্গবন্ধু চত্বরে স্থাপিত জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনীর নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ করা হয়। চসিকের অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল আঞ্চলিক অফিস, ওয়ার্ড কার্যালয়, হাসপাতালসহ শিক্ষাপ্রতিষ্ঠানে মিলাদ মাহফিল, আলোচনা সভা। জাতীয় শোক দিবসে চট্টগ্রাম প্রেস ক্লাবের উদ্যোগে জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি ও ভিআইপি লাউঞ্জে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা পরিষদের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম।

বরিশাল : সকাল ৮টায় নগরীর সদর রোডে অশ্বিনী কুমার হলের সামনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আবদুর রব সেরনিয়াবাতের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা আওয়ামী লীগ নেতৃবৃন্দ। ফুলেল শ্রদ্ধা নিবেদন করে মহানগর আওয়ামী লীগও। বেলা ১১টায় সদর রোডে আওয়ামী লীগ কার্যালয় চত্বর থেকে একটি বিশাল শোকর‌্যালি বের হয়। বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে ফের কার্যালয় চত্বরে গিয়ে র‌্যালিটি শেষ হয়। বেলা ১১টায় জেলা প্রশাসনের উদ্যোগে অশ্বিনী কুমার হলে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বিভাগীয় কমিশনার মো. শহীদুজ্জামান। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. হাবিবুর রহমান।

খুলনা : দিবসটি উপলক্ষে মহানগরীর বিভিন্ন ওয়ার্ডে দুস্থদের মাঝে খাবার বিতরণ করে আওয়ামী লীগ ও তার বিভিন্ন অঙ্গসংগঠন। পাশাপাশি নিহতদের আত্মার শান্তি কামনা করে মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। এর আগে সকাল সাড়ে ৮টায় খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে নিউমার্কেট চত্বও থেকে শোকর‌্যালি বের হয়। সকাল সাড়ে ৯টায় খুলনা অফিসার্স ক্লাব মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে একই স্থানে শিশু একাডেমির চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি ও রচনা প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার এবং যুব উন্নয়ন অধিদফতরের ঋণ বিতরণ করা হয়।

রাজশাহী : সকালে নগরীর আওয়ামী লীগ কার্যালয়ের সামনে বঙ্গবন্ধু ও জাতীয় চার নেতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন নবনির্বাচিত মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন। এর আগে সকালে বের করা হয় শোকর‌্যালি। র‌্যালিটি নগরীর বিভিন্ন সড়ক ঘুরে দলীয় কার্যালয়ে গিয়ে শেষ হয়। সকালে জেলা প্রশাসনের আয়োজনে শোক দিবসের আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

রংপুর : স্মরণসভা, শোকর‌্যালি, মিলাদ মাহফিল ও দুস্থ মানুষের মাঝে খাবার বিতরণের মধ্য দিয়ে রংপুরে জাতীয় শোক দিবস পালিত হয়েছে। আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠন ছাড়াও সরকারি-বেসরকারি অফিস, শিক্ষাপ্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠন দিবসটি পালন করে। দুপুরে দলীয় কার্যালয়ে স্মরণসভার আয়োজন করে রংপুর জেলা আওয়ামী লীগ। বেতপট্টি রোডের দলীয় কার্যালয়ে মহানগর আওয়ামী লীগের স্মরণসভায় সভাপতি সাফিউর রহমান সফি, সাধারণ সম্পাদক তুষারকান্তি মণ্ডল প্রমুখ বক্তব্য দেন।

ময়মনসিংহ : সকালে নগরীর শিববাড়ী আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন জেলা আওয়ামী লীগ নেতারা। জেলা পরিষদ প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা জ্ঞাপন করা হয়।

সর্বশেষ খবর