রবিবার, ২৫ নভেম্বর, ২০১৮ ০০:০০ টা
উগ্রবাদবিরোধী যুব সংলাপ

‘মননশীল তরুণরা জঙ্গিবাদে জড়াতে পারে না’

নিজস্ব প্রতিবেদক

‘সহিংস উগ্রবাদবিরোধী যুব সংলাপ’ অনুষ্ঠানে আলোচকরা বলেছেন, চিন্তা চেতনায় মননশীল তরুণরা কখনো সন্ত্রাস ও জঙ্গিবাদে জড়াতে পারে না। জঙ্গিবাদের চালিকাশক্তি কারা তা চিহ্নিত করে নির্মূল করতে হবে। গতকাল রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট আয়োজিত এই অনুষ্ঠানে বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীসহ তরুণ প্রজন্মের গণমাধ্যম কর্মীরা জঙ্গিবাদের কারণ এবং উত্তরণের বিভিন্ন উপায় সম্পর্কে তাদের মতামত দিয়েছেন।

সিটিটিসি ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেন, যারা বেহেশতে যাওয়ার সহজ রাস্তা খুঁজে, জীবন থেকে পালাতে চায়, জীবনে তারাই পরাজিত, কাপুরুষ। যারা মননশীলতার চর্চা করে, লালন, নজরুল ও রবীন্দ্র শুনবে তারা উগ্রবাদে জড়াতে পারে না।

ইউএনডিপির প্রতিনিধি রবার্ট স্টোরম্যান বলেন, জঙ্গিবাদ একটি বৈশ্বিক সমস্যা। নির্দিষ্ট কোনো ব্যক্তিকে শাস্তি দিয়ে এটি প্রতিরোধ করা সম্ভব নয়।

 জঙ্গিবাদের চালিকা শক্তি কারা তা চিহ্নিত করতে হবে। অনুষ্ঠানে তরুণ প্রজন্মের প্রতিনিধিরা বলেছেন, ধর্মের অপব্যাখ্যা দিয়ে একদল বিপথগামী তরুণদের জঙ্গিবাদে উদ্বুদ্ধ করে। ধর্মের সঠিক শিক্ষার অভাব, দুর্বল পারিবারিক বন্ধন, বিভিন্ন কারণে হতাশ তরুণদের সহজেই জঙ্গিবাদে উদ্বুদ্ধ করা যায়।

ভিকারুন্নিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থী কাসিনা সুলতানা চামেলি বলেন, জঙ্গিরা তাদের মতবাদ প্রচারে ইন্টারনেট ব্যবহার করছে। সেখানে নানা ধরনের গুজব ছড়াচ্ছে। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী মো. ইরফান বলেন, শিশুদের বিনোদনের ব্যবস্থা নেই। খেলাধুলার জন্য মাঠ নেই। তারা এখন বিভিন্ন ইলেকট্রনিক্স ডিভাইসের মধ্যে ডুবে থাকছে। এসব কারণে অনেক শিশু ভুল পথে পরিচালিত হচ্ছে। তাদের সহজেই জঙ্গিরা উদ্বুদ্ধ করছে।

তরুণদের বক্তব্য শোনার পর তাদের বিভিন্ন দিক নির্দেশনামূলক বক্তব্য দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শবনম আজীম, নিলয় রঞ্জন বিশ্বাস, জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ফারজানা রহমান, ডিবিসি নিউজের সম্পাদক নবনীতা চৌধুরী ও অভিনেত্রী মেহের আফরোজ শাওন।

সর্বশেষ খবর