রবিবার, ২৩ ডিসেম্বর, ২০১৮ ০০:০০ টা

প্রাচ্যনাটের ‘খাঁচা ভাঙার গান’

সাংস্কৃতিক প্রতিবেদক

প্রাচ্যনাটের ‘খাঁচা ভাঙার গান’

বিজয়ের এই মাসেই জাতি হারিয়েছে চলচ্চিত্রকার আমজাদ হোসেন, আলোকচিত্রী আনোয়ার হোসেন, নির্মাতা সাইদুল আনাম টুটুল ও তারামনবিবিকে। গানে ও সংলাপে তাদের স্মরণ করেছে নাটকের দল প্রাচ্যনাট। মিউজিক্যাল ইম্প্রোভাইজেশনের মাধ্যমে ও অভিনয়ের শৈল্পিকতায় শেকল ভাঙার গান গেয়েছেন দলটির শিল্পীরা। বলেছেন অন্যায়, অত্যাচার, শোষণের বিরুদ্ধে প্রতিবাদ ও প্রতিরোধের কথা। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার লবিতে অনুষ্ঠিত হয় ‘খাঁচা ভাঙার গান’ নামের এই মিউজিক্যাল ইম্প্রোভাইজেশন। এই মিউজিক্যাল ইম্প্রোভাইজেশন শেষে নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় দলটির নিজস্ব প্রযোজনার নাটক ‘সার্কাস সার্কাস’।

শিল্পকলায় বিজয়ের মহোৎসব : বিজয়ের ৪৭তম বর্ষ উদযাপনে শিল্পকলা একাডেমিতে চলছে ‘বিজয়ের মহোৎসব ২০১৮’ শীর্ষক সপ্তাহব্যাপী উৎসব। গতকাল ছিল ‘অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় শিল্প নিয়ে পৌঁছে যাব আমরা উন্নতির শিখরে’ স্লোগানের এই উৎসবের দ্বিতীয় দিন।  প্রামাণ্যচিত্র ‘স্টপ জেনোসাইড এবং স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ঘ্রাণ’ এর প্রদর্শনীর মধ্য দিয়ে বিকাল সাড়ে ৪টায় একাডেমির উন্মুক্ত প্রাঙ্গণে শুরু হয় দ্বিতীয় দিনের আয়োজন। এদিনের আয়োজনে ‘দেশের লাল সবুজের বিজয় নিশান’ এবং ‘বাজাও খঞ্জনি জুড়ি নূপুর’ গান দুটির সঙ্গে দলীয়নৃত্য পরিবেশন করে নাচের দল নৃত্যম। ‘ঢোল বাজে বাঁশি বাজে, বাজে দোতরা’ এবং ‘সোনা রোদের প্রজাপতি ঘাস ফড়িংয়ের’ গান দুটির সঙ্গে সমবেতনৃত্য পরিবেশন করে সুকন্যা নৃত্যাঙ্গন। ‘লোকে বলে বলে রে’ গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে নৃত্যকথা। এতে আধুনিক গান পরিবেশন করেন মাইনুল ইসলাম, শেখ জসিম ও রোকসানা রূপসা। বাউল সংগীত পরিবেশন করেন সমির বাউল। অনুষ্ঠানে পদাতিক নাট্য সংসদ পরিবেশন করে ‘কালরাত্রি’ এবং বাতিঘর পরিবেশন করে নাটক: ‘রেডক্লিফ লাইন’।

এছাড়াও পরিবেশিত হয় একাডেমির অ্যাক্রোবেটিক দলের অ্যাক্রোবেটিক প্রদর্শনী এবং ঐতিহ্যবাহী লোকনাট্য পরিবেশনা ‘পদ্মার নাচন’। এর আগে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে সংক্ষিপ্ত আলোচনাসভায় বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহম্মদ সামাদ।

সর্বশেষ খবর