শিরোনাম
বৃহস্পতিবার, ৫ ডিসেম্বর, ২০১৯ ০০:০০ টা

বাসযোগ্য এলাকা গড়ার প্রত্যয়

মোস্তফা কাজল

বাসযোগ্য এলাকা গড়ার প্রত্যয়

মাঠ চষে বেড়াচ্ছেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ১১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মনোনয়ন প্রত্যাশী কয়েকজন। তারা নাগরিক সুযোগ-সুবিধা নিশ্চিত করে বসবাস উপযোগী ওয়ার্ড হিসেবে গড়ে তোলার অঙ্গীকার করছেন। ড্রেনেজ ও পয়ঃনিষ্কাশন ব্যবস্থার আধুনিকায়ন, পানি ও মশক সমস্যার সমাধান, প্রশস্ত সড়ক নির্মাণ ও পরিবেশ দূষণরোধ করে সবুজায়নের মাধ্যমে এলাকাটিকে পরিবেশবান্ধব করতে চান সম্ভাব্য প্রার্থীরা। ডিএনসিসি’র ১১নং ওয়ার্ডের যোগাযোগ ব্যবস্থা তত উন্নত নয়। বেশির ভাগ সড়ক  অপ্রশস্ত। অপরিকল্পিতভাবে এসব সড়ক গড়ে উঠেছে। এ ওয়ার্ডে বিনোদনের জন্য নেই খেলার মাঠ, পার্ক ও কমিউনিটি সেন্টার। আসন্ন সিটি করপোরেশন নির্বাচনটি অবাধ, নিরপেক্ষ ও স্বচ্ছ চান এ ওয়ার্ডের সব প্রার্থীই। ওয়ার্ডটিতে সম্ভাব্য প্রার্থীরা নির্বাচনী প্রস্তুতির পাশাপাশি জয় নিশ্চিত করতে স্থানীয় রাজনীতির নানা সমীকরণ করছেন। দলীয় মনোনয়ন পেতে উচ্চপর্যায়ের নেতাদের সঙ্গেও নিয়মিত যোগাযোগ রাখছেন তারা। স্থানীয় ভোটাররাও এসব সম্ভাব্যকে নিয়ে বিভিন্ন আলোচনা করছেন। ডিএনসিসির ১১ নম্বর ওয়ার্ডটিকে আধুনিক মডেল ওয়ার্ড গড়তে চান সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীরা। উন্নয়ন কার্যক্রম অব্যাহত থাকা এ ওয়ার্ডটিতে বৃষ্টির পানি নিষ্কাশন ও প্রশস্ত সড়ক নির্মাণ, শিশু-কিশোরদের জন্য পার্ক ও কমিউনিটি সেন্টার, ব্যায়ামাগার, আধুনিক লাইব্রেরি স্থাপনের আশ্বাস দিচ্ছেন সম্ভাব্যরা। ডিএনসিসির ১১ নম্বর ওয়ার্ডটি জাতীয় সংসদের ঢাকা-১৪ আসনের অন্তর্ভুক্ত এলাকায়। এটি ডিএনসিসির অঞ্চল-৪-এর আওতাধীন। এ ওয়ার্ডে  ভোটার সংখ্যা ৫২ হাজার হলেও ওয়ার্ডটিতে দেড় লক্ষাধিক মানুষের বসবাস। ডিএনসিসির ১১নং ওয়ার্ডের সম্ভাব্য কাউন্সিলর প্রার্থীরা হলেন- বর্তমান কাউন্সিলর দেওয়ান আবদুল মান্নান, মিরপুর থানার আওয়ামী লীগের সহ-সভাপতি গাজী আলিয়ার রহমান বাবুল, ঢাকা মহানগর উত্তর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক ও সাবেক কমিশনার মো. শামীম পারভেজ। কল্যাণপুর, নাভানা হাউজিং, কৃষ্ণচূড়া, রাজিয়া টাওয়ার, লিগ্যাল হাইটস, দক্ষিণ পাইকপাড়া, মধ্য পাইকপাড়া, শাহ সাহেবনগর, সায়েন্স ল্যাবরেটরি কোয়ার্টার, সড়ক ও জনপদ স্টাফ কোয়ার্টার, কল্যাণপুর হাউজিং এস্টেট, ডি টাইপ সরকারি কলোনি নিয়ে ডিএনসিসির ১১নং ওয়ার্ড গঠিত।

কল্যাণপুর ও পাইকপাড়া এলাকার ভিতরের সড়ক ২০ ফুট প্রশস্ত হওয়ার কথা। বাড়ির মালিকরা জায়গা না ছেড়ে ভবন নির্মাণ করায় অভ্যন্তরীণ সড়ক ও লেন বাই লেন  ছোট হয়ে গেছে। ফলে কোথাও ১২ ফুট, কোথাও ৮ ফুট; এমনকি ৩ ফুটের সড়কও রয়েছে। বর্তমান কাউন্সিলর দেওয়ান আবদুল মান্নান বলেন, নাগরিকদের যে সেবা ও সুবিধা দেওয়ার কথা আমি তা দিতে চেষ্টা করছি। সেবাই আমার মূল লক্ষ্য।

গাজী আলিয়ার রহমান বাবুল বলেন, আমি মনোনয়ন পেলে নির্বাচন করব। নির্বাচিত হলে একটি আধুনিক কমিউনিটি সেন্টার নির্মাণ করব। সড়কবাতি শতভাগ সচল রাখব। যোগাযোগ ব্যবস্থা উন্নয়ন, মাদক, সন্ত্রাস ও কিশোর গ্যাং নির্মূল করব। শামীম পারভেজ বলেন, আমি ৯ বছর ওয়ার্ড কাউন্সিলরের দায়িত্বে ছিলাম। আবার নির্বাচিত হলে অসমাপ্ত কাজ সমাপ্ত করব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর