মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

রাজশাহীতে নমুনার ফল যাচ্ছে দেরিতে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে নমুনার ফল যাচ্ছে দেরিতে

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে গত ১২ এপ্রিল মারা যায় অষ্টম শ্রেণির ছাত্র সিরাজ। করোনা সন্দেহে ওইদিনই শিশুটির নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয় রাজশাহী মেডিকেল কলেজের ল্যাবে। কিন্তু পাঁচ দিন পর জানানো হয়, করোনা সংক্রমিত ছিল না শিশুটি। নওগাঁর পতœীতলায় ঢাকা ফেরত শাহিন আক্তার নামে এক নারী মারা গেলে ১১ এপ্রিল নমুনা আসে রাজশাহীতে। সেই রিপোর্টও কাক্সিক্ষত সময়ে পাননি সিভিল সার্জন।

পরীক্ষা হলেও দ্রুত সময়ের মধ্যে করোনা পরীক্ষার ফলাফল যাচ্ছে না সিভিল সার্জনদের কাছে। ফলে পরিস্থিতি অনুযায়ী দ্রুত স্বাস্থ্যসেবা ও প্রশাসনিক পদক্ষেপ নিতেও পারছে না সংশ্লিষ্ট এলাকার স্বাস্থ্য বিভাগ। নওগাঁর সিভিল সার্জন ডা. আ ম আখতারুজ্জামান জানান, নমুনা পাঠানো হলে কখনো চার দিন আবার কখনো পাঁচ দিন সময় লাগছে ফলাফল জানাতে। ল্যাবে জানালে তারা বলছেন, দিচ্ছি। এভাবেই সময়ক্ষেপণ চলছে। করোনা ল্যাবের চিকিসৎক ও টেকনোলজিস্টরা জানান, বিভিন্ন জেলা ও উপজেলা থেকে আসা অনেক নমুনার তথ্যে গরমিল থাকে। আর এতেই বাধে জটিলতা। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের মাইক্রোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা. বুলবুল হাসান জানান, মাঠ পর্যায় থেকে যেসব নমুনা আসছে, সেখানে অনেক সমস্যা থাকছে। এ কারণে প্রতিদিনই একাধিক নমুনা পরীক্ষা করা হচ্ছে না। মাঠ পর্যায়ে যারা নমুনা সংগ্রহ করছেন, তাদের আরও গুরুত্ব দিয়ে নমুনা সংগ্রহের জন্য বলা হয়েছে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক ডা. সাইফুল ফেরদৌস জানান, যেসব নমুনার ফলাফল পজেটিভ হয়, সেগুলোর ফলাফল সেদিনই সিভিল সার্জনদের জানিয়ে দেওয়া হয়।

 পরীক্ষার পর করোনার ফলাফল নেগেটিভ হলেই কেবল দেরি হয় সিভিল সার্জনদের জানাতে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা চিকিৎসা টিমের প্রধান ডা. আজিজুল হক আযাদ জানান, তারা সব সময় চেষ্টা করছেন, ফলাফল দ্রুততার সঙ্গে সংশ্লিষ্ট সিভিল সার্জনদের জানিয়ে দিতে। তার পরেও আগামীতে আরও দ্রুত দেওয়ার ক্ষেত্রে ব্যবস্থা নেবেন।

উল্লেখ্য, রাজশাহী মেডিকেল কলেজে পয়লা এপ্রিল ল্যাবটি চালুর পর গত রবিবার পর্যন্ত এক হাজার ৪৯৩টি নমুনার পরীক্ষা সম্পন্ন হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর