বুধবার, ৩ জুন, ২০২০ ০০:০০ টা
ভার্চুয়াল আদালত

বিভ্রান্তিকর তথ্য ছড়ানো নিয়ে সতর্ক করল হাই কোর্ট

নিজস্ব প্রতিবেদক

ভার্চুয়াল আদালতে মামলা তালিকায় (কজ লিস্ট) আসা বা না আসা নিয়ে ফেসবুকে বিভ্রান্তিকর ও তথ্যবিহীন স্ট্যাটাস এবং মন্তব্য করার বিষয়ে আইনজীবীদের সতর্ক করেছে হাই কোর্ট। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন ও সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজলের ভার্চুয়াল উপস্থিতিতে গতকাল এমন সতর্ক বার্তা দিয়েছে বিচারপতি জাহাঙ্গীর হোসেনের ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ। সংশ্লিষ্ট বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন সুপ্রিম কোর্টের আইনজীবী তানজিম আল ইসলাম। সতর্ক বার্তায় হাই কোর্ট বলেছে, মামলা ফাইলিংয়ের সময় লিখিত আন্ডারটেকিং এবং সিগনেচার অবশ্যই দিতে হবে। সঙ্গে ই-মেইল ও বারের (সমিতির) সদস্য নম্বর উল্লেখ করতে হবে।

কেননা, অনেক আবেদনে এসব তথ্য না থাকায় মামলা লিস্টে আসছে না। ভার্চুয়াল কোর্টে মামলা লিস্টে আসা বা না আসা নিয়ে ফেসবুকে বিভ্রান্তিকর ও তথ্যবিহীন স্ট্যাটাস এবং মন্তব্য করা থেকে বিরত থাকতে হবে।

গত ২৬ এপ্রিল করোনাভাইরাসের কারণে সৃষ্ট পরিস্থিতি এবং দেশজুড়ে সাধারণ ছুটি থাকায় আদালত ব্যবস্থা বন্ধ রেখে ভার্চুয়াল কোর্ট চালুর উদ্যোগ নেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। এরই ধারাবাহিকতায় প্রধান বিচারপতি মামলা শুনানির জন্য বেশ কয়েকটি বেঞ্চ গঠন করে দেন। এরপর মামলা ভার্চুয়াল আদালতের কার্যতালিকায় না আসা নিয়ে কয়েকজন আইনজীবী সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিরূপ মন্তব্য করেন। সুপ্রিম কোর্ট সূত্র জানায়, ওই আইনজীবীদের আবেদনগুলো অসম্পন্ন থাকায় তা কার্যতালিকায় ওঠেনি। এমন প্রেক্ষাপটে আইনজীবীদের সতর্ক করল হাই কোর্ট।

সর্বশেষ খবর