রবিবার, ১৬ আগস্ট, ২০২০ ০০:০০ টা

সিলেটে করোনায়ও থেমে নেই যুবদলের কার্যক্রম

১৯ বছর পর জেলা মহানগরে কমিটি গঠনের উদ্যোগ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে করোনা পরিস্থিতিতেও থেমে নেই যুবদলের সাংগঠনিক কার্যক্রম। ১৯ বছর পর জেলা ও মহানগরের আওতাধীন মেয়াদোত্তীর্ণ ইউনিটগুলোতে নতুন করে কমিটি গঠনের উদ্যোগ নিয়েছেন দলটির নেতারা। করোনার কারণে দলীয় কর্মসূচি না থাকায় এই সময়কে তারা দল পুনর্গঠনের কাজে লাগাতে চাইছেন। সিলেটে দলকে শক্তিশালী করতে কেন্দ্রীয় নেতারাও এসে দিকনির্দেশনা দিয়ে গেছেন। নতুন ও পুরনোদের সমন্বয়ে কমিটি গঠন করতে পদপ্রত্যাশীদের তথ্য সংগ্রহেরও কাজ শুরু করেছেন বিএনপির অঙ্গ সংগঠনটির দায়িত্বপ্রাপ্ত নেতারা।

দলীয় সূত্র জানায়, ২০০১ সালে ঘোষণা করা হয়েছিল ৩৪ সদস্যের সিলেট জেলা যুবদলের আংশিক কমিটি। দুই বছর মেয়াদি এই কমিটি দেড় যুগ কাটিয়ে গেলেও পূর্ণাঙ্গ করতে পারেনি। এসব বন্ধ্যত্ব কাটিয়ে গত বছরের ১ নভেম্বর ২৯ সদস্যের সিলেট জেলা ও মহানগর শাখার ২৭ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। তিন মাসের মধ্যে অধীনস্থ সব ইউনিট পুনর্গঠন করে জেলা ও মহানগর শাখার সম্মেলন আয়োজনের কথা ছিল। কিন্তু দীর্ঘদিন কমিটিবিহীন থাকা ইউনিটগুলো পুনর্গঠন করতে গিয়ে হিমশিম  খেতে হয় জেলা ও মহানগর শাখার নেতাদের। এর মধ্যে করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিলে থেমে যায় সাংগঠনিক কার্যক্রম। তবে এবার করোনা পরিস্থিতিতেই দলকে পুনর্গঠনের কাজে নেমেছে সিলেট জেলা ও মহানগর যুবদল। হাত দেওয়া হচ্ছে জেলার আওতাধীন ১৩টি উপজেলা, ৫টি পৌরসভা এবং মহানগরের আওতাধীন ২৭টি ওয়ার্ড কমিটি গঠনে। এ লক্ষ্যে গত ১০ আগস্ট রাতে কেন্দ্রীয় যুবদলের তিন সদস্যের প্রতিনিধি দল সিলেটে এসে জেলা যুবদলের নেতাদের সঙ্গে বৈঠক করেন। এ সময় সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় সহসভাপতি শহীদুল্লাহ তালুকদারসহ প্রতিনিধি দলের সদস্যরা জেলা যুবদলের কার্যক্রমের খোঁজ খবর নেন। এরপর টানা তিন দিন জেলা ও মহানগর যুবদলের তৃণমূল প্রতিনিধি সভায় অংশ নিয়ে কেন্দ্রীয় নেতারা দলকে শক্তিশালী করার দিকনির্দেশনা দিয়ে যান। কমিটি গঠনে কেউ আর্থিক লেনদেন করলে সংশ্লিষ্টদের দল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হবে বলেও সভায় হুঁশিয়ারি দিয়ে যান কেন্দ্রীয় নেতারা।

এদিকে এক সপ্তাহ থেকে সিলেট জেলা যুবদল শুরু করেছে ডাটা (তথ্য-উপাত্ত) সংগ্রহের কাজ। কমিটির পদপ্রত্যাশীরা দলের নির্ধারিত ফরম পূরণ করে তাদের তথ্য দিয়েছেন। প্রতিটি কমিটি হবে ২১ সদস্যের।

সিলেট জেলা যুবদলের আহ্বায়ক সিদ্দিকুর রহমান পাপলু জানান, ১৯ বছর পর সিলেটে যুবদল পুনর্গঠনের কাজে হাত দেওয়া হয়েছে। দীর্ঘদিন পর কমিটি গঠনের কাজ শুরু হওয়ায় নেতা-কর্মীদের মধ্যে চাঙ্গাভাব এসেছে। পদপ্রত্যাশীদের কাছ থেকে তথ্য নেওয়া হচ্ছে। গণতান্ত্রিক পন্থায় যুবদলের পুরনো ত্যাগী ও সাবেক ছাত্রদল নেতাদের দিয়েই কমিটি করা হবে বলে জানান পাপলু।

সিলেট মহানগর যুবদলের আহ্বায়ক নজিবুর রহমান নজিব জানান, সিলেট মহানগর যুবদলের সম্মেলনের আগে ওয়ার্ড কমিটি করতে হচ্ছে। প্রথমবারের মতো মহানগরীর ২৭টি ওয়ার্ডে কমিটি গঠনের কাজ চলছে। স্বাস্থ্যবিধি নিশ্চিত করে ওয়ার্ড কমিটি গঠন করে মহানগর যুবদলের পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হবে।

সর্বশেষ খবর