মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০ ০০:০০ টা

সীমিত সম্পদ দিয়ে করোনা মোকাবিলা করছে বাংলাদেশ : বাণিজ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সীমিত সম্পদ দিয়ে করোনা মোকাবিলা করছে বাংলাদেশ : বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, বাংলাদেশ সীমিত সম্পদ দিয়ে সঠিকভাবেই কভিড-১৯ মোকাবিলা করছে। এখন প্রয়োজন মানুষের সচেতনতা। গতকাল সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ওয়ালটনের সহযোগিতায় রিপাবলিক অব চায়না (তাইওয়ান) এক্সটার্নাল ট্রেড ডেভেলপমেন্ট সেন্টার কর্তৃক কভিড-১৯ মোকাবিলায় মেডিকেল সামগ্রী বিতরণ অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এবং ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বক্তব্য রাখেন। টিপু মুনশি বলেন, পৃথিবীর অনেক দেশ পরস্পরকে সহযোগিতা দিয়ে যাচ্ছে। বাংলাদেশের বড় বড় শিল্পপ্রতিষ্ঠানগুলো এগিয়ে এলে দেশের স্বাস্থ্যসেবা খাত আরও উন্নত হবে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, এখন হাসপাতালগুলোতে কভিড-১৯ রোগীর সংখ্যা অনেক কম।

এসব হাসপাতালে ৬০-৭০ ভাগ সিট খালি থাকছে। এখন আমরা স্পেশালাইজড হাসপাতালের সংখ্যা কমিয়ে সাধারণ চিকিৎসার জন্য খুলে দেওয়ার চিন্তা করছি।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আমরা দেশের ৬৪টি জেলায় বিনা মাশুলে স্বাস্থ্য সামগ্রী পৌঁছে দিচ্ছি। কল সেন্টার ও টেলিমেডিসিন ব্যবস্থায় নিরবচ্ছিন্ন সেবা নিশ্চিত করার সুযোগ সৃষ্টি এবং টেলিযোগাযোগ ও ইন্টারনেট অব্যাহত রাখার মাধ্যমে জীবনযাত্রা গতিশীল করার চেষ্টা করছি।

তাইওয়ান এক্সটার্নাল ট্রেড ডেভেলপমেন্ট সেন্টার ১ লাখ সার্জিক্যাল মাস্ক, ১ হাজার ৬০০ এ-৯৫ মাস্ক, ২০ হাজার কাপড়ের মাস্ক, ১০ হাজার ফেস ফিল্ড, ৫০০ পিপিই, ২০০ গগলস এবং ২ সেট ভেন্টিলেটর স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করে।

সভায় বাণিজ্য সচিব ড. মো. জাফর উদ্দীন, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মো. নূর-উর-রহমান বক্তব্য রাখেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ওয়ালটনের নির্বাহী পরিচালক ও কম্পিউটার বিভাগের প্রধান প্রকৌশলী লিয়াকত আলী, ঢাকার তাইওয়ান এক্সটার্নাল ট্রেড ডেভেলপমেন্ট সেন্টারের পরিচালক তিথমি ডব্লিউ ডি সো এবং ম্যানেজার রঞ্জন চক্রবর্তী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর