শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

অনিয়ম রোধে সেন্ট্রাল ফাইলিং সিস্টেমের কথা ভাবা হচ্ছে

-প্রধান বিচারপতি

নিজস্ব প্রতিবেদক

অনিয়ম রোধে সেন্ট্রাল ফাইলিং সিস্টেমের কথা ভাবা হচ্ছে বলে জানিয়েছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তথ্য গোপন করে একই বিষয়ে হাই কোর্টের দুটি আলাদা বেঞ্চে জামিন আবেদন করা সংক্রান্ত বিষয়ে শুনানিতে গতকাল প্রধান বিচারপতি এমন কথা জানান। এ সময় তথ্য গোপন করা আইনজীবীর প্রতি অসন্তোষও প্রকাশ করেছেন তিনি। প্রধান বিচারপতি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সম্পাদকের দৃষ্টি আকর্ষণ করে বলেন, আপনাদের একজন মেম্বার (সদস্য) একই বিষয়ে দুটি বেঞ্চে জামিন আবেদন করে জামিন নিয়েছেন। এ ধরনের অপতৎপরতা রোধে সেন্ট্রাল ফাইলিংয়ের ব্যবস্থার কথা ভাবছি। বিষয়টি নিয়ে আমরা বসব।

এ সময় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন বলেন, ‘মাই লর্ড, যদি কোনো আইনজীবী এমন কোনো কাজ করে থাকেন, তার বিরুদ্ধে ব্যবস্থা নিন।’ সমিতির সম্পাদক রুহুল কুদ্দুস কাজল বলেন, ‘সেন্ট্রাল ফাইলিং ব্যবস্থা নিয়ে আমাদের কোনো আপত্তি নেই। তবে আমাদের জন্য চয়েজ অব কোর্ট (পছন্দসই আদালত) যাওয়ার সুযোগ থাকলে ভালো হয়।’

গত ৭ অক্টোবর সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ভবনে প্রয়াত অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের শোক সভায় প্রধান বিচারপতি বলেছিলেন, সেন্ট্রাল ফাইলিং যদি হয়, তাহলে সুপ্রিম কোর্টে অনিয়ম ৫০ শতাংশ কমে যাবে। প্রয়াত অ্যাটর্নি জেনারেলের সেন্ট্রাল ফাইলিং সিস্টেমের চালুর ইচ্ছা অচিরেই বাস্তবায়ন করা হবে বলেও জানিয়েছিলেন প্রধান বিচারপতি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর