রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

যাত্রাশিল্প রক্ষায় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাইলেন মালিকরা

সাংস্কৃতিক প্রতিবেদক

যাত্রাশিল্পকে বাঁচাতে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন বাংলাদেশ যাত্রাশিল্প মালিক সমিতি। গতকাল বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে সংবাদ সম্মেলনে সমিতির নেতারা জানান, কালের বিবর্তনে বিলুপ্তির পথে যাত্রাশিল্প। আজ অসহায় যাত্রাশিল্পীরা। জীবন-জীবিকার তাগিদে অনেক যাত্রাশিল্পী ভিক্ষাবৃত্তিতে নেমেছেন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন যাত্রাশিল্প মালিক সমিতির সভাপতি মোশারফ হোসেন নয়ন। যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের সভাপতি মিলন কান্তি দে’র সঞ্চালনায় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন যাত্রাশিল্প মালিক সমিতির সাধারণ সম্পাদক স্বপন পান্ডে, কার্যকরী সভাপতি এম আলম লাবলু, উপদেষ্টা বদরুল আলম দুলাল ও সোহেল হায়দার জসিম, যুগ্ম সম্পাদক এম এ মান্নান, জনিফ হোসেন বাবু, আয়শা আক্তার প্রমুখ।

 

লিখিত বক্তব্যে বলা হয়, ২০১২ সালে যাত্রা নীতিমালা প্রণয়ন ও গেজেটভুক্ত হয়েছে; কিন্তু তার সুফল পাচ্ছেন না মালিক ও শিল্পীরা।

বাংলা একাডেমির বার্ষিক সভা : বাংলা একাডেমির সাধারণ পরিষদের ৪৩তম বার্ষিক সভা গতকাল একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। সভায় ছিল বার্ষিক প্রতিবেদন উপস্থাপন, বাজেট অবহিতকরণ, সাধারণ আলোচনা, প্রশ্ন-উত্তর পর্ব ইত্যাদি। অনুষ্ঠানে একাডেমির প্রয়াত সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামানকে নিবেদিত, হাবীবুল্লাহ সিরাজী ও পিয়াস মজিদ সম্পাদিত বাংলা একাডেমি ও আনিসুজ্জামান গ্রন্থের গ্রন্থ-উন্মোচন করা হয়।

সভায় দেশের বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ সাত বিশিষ্ট ব্যক্তিকে বাংলা একাডেমি সম্মানসূচক ফেলোশিপ ও পুরস্কার প্রদান করা হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর