রবিবার, ২৭ ডিসেম্বর, ২০২০ ০০:০০ টা

রাস্তা সংস্কারে বাধা দেওয়ার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

একটি চক্রের বিরুদ্ধে রংপুরের গঙ্গাচড়া উপজেলার কোলকোন্দ ইউনিয়নের সরকারি খাস জমি দখল করে রাখার অভিযোগ দীর্ঘদিনের।

সম্প্রতি তাদের মানুষের চলাচলের রাস্তা সংস্কারে বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এ জন্য প্রায় ১ হাজার পরিবারের চলাচলে বিঘ্ন সৃষ্টি হচ্ছে। সেই সঙ্গে ৪০ দিনের কর্মসূচি আটকে গেছে। এ ঘটনায় রংপুর জেলা প্রশাসক, গঙ্গাচড়া নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) ও গঙ্গাচড়া থানায় অভিযোগ দেওয়া হয়েছে। দ্রুত ব্যবস্থা না নিলে অসহায় মানুষগুলো কঠোর আন্দোলনে যাবেন বলে আভাস পাওয়া গেছে।

অভিযোগ সূত্রে জানা যায়, গঙ্গাচড়ার নরেশ চন্দ্র, সুবল চন্দ্র, রবীন্দ্র চন্দ্র সরকার, রাধানাথ চন্দ্র সরকার, উজ্জ্বল চন্দ্র সরকার দীর্ঘদিন ধরে ১৪ শতক খাসজমি দখল করে বসবাস আসছে। সেই খাস জমির কাঁচা রাস্তা দিয়ে প্রায় ১ হাজার মানুষ চলাচল করেন।

রাস্তাটির একংাশ নিচু হওয়ায় সেখানে সম্প্রতি কোলকোন্দ ইউনিয়নের আওতাধীন ৪০ দিনের কর্মসূচির আওতায় মাটি ভরাটের কাজ শুরু হয়। শ্রমিকরা খাস জমি থেকে মাটি নিয়ে কাজ করতে গেলে  অভিযুক্তরা শ্রমিকদের ওপর চড়াও হয়ে কাজ বন্ধ করে দেন। এ ঘটনায় স্থানীয় সুজন কর্মকারসহ আরও কয়েকজন প্রতিবাদ করলে তাদের প্রাণনাশের হুমকি দেয় খাস জমি দখলকারীরা।

ওই এলাকার সুজন কর্মকারসহ আরও কয়েকজন বলেন, ওই খাস জমি উদ্ধার করে একটি বিশ্বকর্মা মন্দির প্রতিষ্ঠা করলে সনাতন ধর্মের মানুষ ধর্মীয় আচার-অনুষ্ঠান করতে পারতেন। এ ছাড়া জনগণের চলাচলের রাস্তাটি সংস্কার করার জন্য প্রশাসনের বিভিন্ন দফতরে আবেদন করা হয়েছে।

এ ব্যাপারে গঙ্গাচড়া সহকারী কমিশনার (ভূমি) বলেন, অভিযোগ পেলে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর