শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

লালনভক্তদের জমকালো আসর শিল্পকলায়

সাংস্কৃতিক প্রতিবেদক

লালনভক্তদের জমকালো আসর শিল্পকলায়

পূর্ণিমা তিথি উপলক্ষে গতকাল লালন সন্ধ্যা জমেছিল শিল্পকলায়। এটা ছিল নিয়মিত সাধুসঙ্গের ২৩তম আসর। শুরুতেই সম্মেলককণ্ঠে সাঁইজির ভাববাণী পরিবেশন করে শিল্পকলা একাডেমির বাউল দল। অনুষ্ঠানে বাউল গান পরিবেশন করেন কাঙ্গালিনী সুফিয়া, কিরণ চন্দ্র রায়, চন্দনা মজুমদার, সমীর বাউল, পাগলা বাবলু এবং কুদ্দুস বাউল, কামাল, ম্যাজিক বাউলিয়ানা চ্যাম্পিয়ন শিবলী সাদিক, সাইদুল, দিল বাহার খান, মমতাজ, ফারুক নুরী, আশালতা প্রমুখ।  একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে সাধুসঙ্গের এই আসরের সংক্ষিপ্ত আলোচনায় বক্তৃতা করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. বিশ্বজিৎ ঘোষ এবং একাডেমির প্রযোজনা বিভাগের পরিচালক সোহাইলা আফসানা ইকো। বিকাল ৪টায় শুরু হয়ে রাত ১০টা পর্যন্ত চলে বাউল গানের এ আসর।

উজানে মৃত্যু : শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন হয়েছে নাটকের দল পালাকারের নিয়মিত প্রযোজনায় নাটক ‘উজানে মৃত্যু’। এটি ছিল ৩৯তম মঞ্চায়ন। সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন শামীম সাগর। বিভিন্ন চরিত্রে অভিনয় করেন আসাদুজ্জামান শুভ, চারু পিন্টু, শতাব্দী সানজানা, সোনিয়া আক্তার, সাজ্জাদ হোসেন, মুনিরা অবনী, ফাহমিদা মল্লিক, অধরা হাসান প্রমুখ। কিশোর তারকা পুরস্কার :  শিশু-কিশোরদের প্রতিভা অন্বেষণের অনলাইন প্রতিযোগিতা ‘পরিচয় সেরা কিশোর তারকা ২০২০’-এর পুরস্কার দেওয়া হয়েছে। ‘আমরা করবো জয়/ আহা বুকের ভেতরে আছে প্রত্যয়’ স্লোগানে গতকাল কেন্দ্রীয় কচি-কাঁচার মিলনায়তনে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সংগঠনের প্রতিষ্ঠাতা আপন অপুর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন শিশুসাহিত্যিক ফারুক হোসেন, বিরাট পেইন্টসের ব্যবস্থাপনা পরিচালক মিজানুর রহমান, কনসেপ্ট মেডিকেলের ভারত ও দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের জেনারেল ম্যানেজার পার্থ চৌধুরী, আবৃত্তিশিল্পী সাফিয়া খন্দকার রেজা, সংগীতশিল্পী ও পরিচালক এফ এ সুমন। স্বাগত বক্তৃতা করেন সংগীতশিল্পী খন্দকার বাপ্পি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর