বৃহস্পতিবার, ৬ মে, ২০২১ ০০:০০ টা

আড়াই হাজার কোটি টাকা ব্যয়ের ক্রয় প্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

ভারত থেকে চাল আমদানিসহ আট ক্রয় প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ২ হাজার ৪৮৫ কোটি ৪৯ লাখ টাকা। গতকাল সচিবালয়ে অনুষ্ঠিত ক্রয় কমিটির ভার্চুয়াল সভায় এসব প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বৈঠকে সভাপতিত্ব করেন। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার এক ভার্চুয়াল ব্রিফিংয়ে সাংবাদিকদের জানান, বৈঠকে প্যাকেজ-১৩-এর আওতায় ভারত থেকে রেলপথে ৫০ হাজার টন নন-বাসমতী সেদ্ধ চাল আমদানির একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। প্রতি টন চাল ৩৮৬ ডলার হিসাবে ৫০ হাজার টন চাল আমদানিতে ট্যাক্স ও ভ্যাট ছাড়া মোট ব্যয় হবে ১৬৩ কোটি ৬৬ লাখ ৪০ হাজার টাকা। তিনি জানান, বৈঠকে পেট্রোবাংলার উদ্যোগে দুটি (১৩ ও ১৪তম) এলএনজি কার্গো আমদানির দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। দুটি কার্গোতেই এলএনজির পরিমাণ ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ। দুটি কার্গোই সরবরাহ করবে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠান ‘এক্সেলারেট এনার্জি এলপি’। এর মধ্যে ১৩তম কার্গোর জন্য ব্যয় হবে ৩১৮ কোটি ২৫ লাখ ৯৫ হাজার এবং ১৪তম কার্গোর জন্য ২৯৮ কোটি ২২ লাখ ২২ হাজার টাকা। অতিরিক্ত সচিব জানান, বৈঠকে বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক সার আমদানির দুটি পৃথক প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে বেলারুশ থেকে ১ লাখ ৮০ হাজার টন এমওপি সার আমদানিতে ব্যয় হবে ৪৪৭ কোটি ৮২ লাখ ৭৫ হাজার টাকা।

অন্যদিকে তিউনিসিয়া থেকে ১ লাখ ৫০ হাজার টন টিএসপি সার আমদানিতে ব্যয় হবে ৭২৩ কোটি ৭৭ লাখ ৪০ হাজার টাকা।

তিনি জানান, বৈঠকে ‘সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম (সেসিপ)’ প্রকল্পের আওতায় ৬৪০টি শিক্ষাপ্রতিষ্ঠানে ভোকেশনাল শিক্ষা-সরঞ্জাম বিতরণের জন্য তিনটি লটের (২, ৩, ও ৪) আওতায় যন্ত্রপাতি কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এতে তিনটি লটে মোট হবে ৭৩ কোটি ৭৪ লাখ ৩৩ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, বৈঠকে ‘বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো’ (ব্যানবেইস) কর্তৃক ‘এস্টাব্লিশমেন্ট অব ১৬০ উপজেলা আইসিটি প্রশিক্ষণ অ্যান্ড রিসোর্স ফর এডুকেশন ফেইজ-২’ প্রকল্পের পূর্তকাজ, যন্ত্রপাতি/সরঞ্জামাদি ও সেবা কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এ কাজটি করবে কোরিয়ার প্রতিষ্ঠান ‘তাইহান কনসোর্টিয়াম’। এতে ব্যয় হবে ৪৬০ কোটি টাকা।

তিনি জানান, এ ছাড়া বৈঠকে ‘কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড’ (কাফকো) থেকে ১৪তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার কেনার একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) এ সার কিনবে। এতে ব্যয় হবে ৯২ কোটি ৩৮ লাখ ৩১ হাজার টাকা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর