রবিবার, ৩ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

মেট্রোরেলের আরও চার ইঞ্জিন ও আট কোচ নিয়ে মোংলা বন্দরে ভিড়েছে জাহাজ

বাগেরহাট প্রতিনিধি

ঢাকা মেট্রোরেলের আরও চারটি ইঞ্জিন ও আটটি কোচ পৌঁছেছে মোংলা বন্দরে। ১৫ দিন আগে জাপানের কোবে বন্দর থেকে এ ইঞ্জিন ও কোচ নিয়ে ছেড়ে আসা বিদেশি জাহাজ এমভি এসপিএম ব্যাংকক গতকাল সকাল সাড়ে ১০টায় মোংলা বন্দরের ৯ নম্বর জেটিতে ভিড়ে। পরে বন্দর, কাস্টমস ও এজেন্টের প্রয়োজনীয় সব কাগজপত্র যাচাইয়ের কাজ সম্পন্নের পর শুরু হয় ইঞ্জিন ও কোচ খালাসের কাজ। জাহাজ থেকে ইঞ্জিন ও কোচ নামিয়ে রাখা হচ্ছে পরিবহন বার্জে (নৌযানে)। এ বার্জে করেই নদীপথে মেট্রোরেলের ইঞ্জিন ও কোচ নেওয়া হবে ঢাকার উত্তরার দিয়াবাড়ীর মেট্রোরেলের ডিপোতে। মোংলা বন্দরে নোঙর করা বিদেশি জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিম শিপ কোম্পানি লিমিটেডের জেনারেল ম্যানেজার মো. ওহিদুজ্জামান বলেন, পঞ্চম দফায় জাপানের কোবে বন্দর থেকে এমভি এসপিএম ব্যাংকক জাহাজে শনিবার চারটি ইঞ্জিন ও আটটি কোচ এসেছে। এগুলো খালাস শেষে নদীপথে উত্তরার দিয়াবাড়ীতে পাঠানো হবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের হারবার মাস্টার কমান্ডার শেখ ফখরউদ্দীন বলেন, সর্ব প্রথম গত ৩১ মার্চ এমভি এসপিএম ব্যাংকক জাহাজে মেট্রোরেলের ছয়টি কোচ আসে। তারপর থেকে ধারাবাহিকভাবেই ইঞ্জিন ও কোচ আসছে মোংলা বন্দর দিয়ে। গত ৫ মে এমভি ওশান গ্রেস জাহাজে ছয়টি বগি, গত ২০ জুলাই এমভি হরিজন-৯ জাহাজে ১০টি বগি ও দুটি ইঞ্জিন, ১২ সেপ্টেম্বর চারটি বগি ও দুটি ইঞ্জিন নিয়ে এমভি প্রেসার্স কোরাল মোংলা বন্দরে ভেড়ে। আর শনিবার এমভি এসপিএম ব্যাংকক ভিড়েছে চারটি ইঞ্জিন ও আটটি কোচ নিয়ে। 

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মোহাম্মদ মুসা বলেন, দেশে আমদানি হওয়া মেট্রোরেলের এসব বগি মোংলা বন্দর দিয়ে খালাস হওয়ার ক্ষেত্রে বন্দরের সক্ষমতার প্রমাণ মিলেছে। এর আগে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিভিন্ন মালামাল ও যন্ত্রাংশ মোংলা বন্দর দিয়ে আসে। ২০১৯-২০২০ সালে বন্দরের আউটার বার ড্রেজিং সম্পন্ন হয়েছে। বর্তমান বন্দরে ইনার বারের ড্রেজিং চলছে। নাব্য সংকট দূর হওয়ায় এখন বড় বড় জাহাজ বন্দরে ভিড়তে পারছে। সবমিলিয়ে এটা একটা প্রতিফলন যে মোংলা বন্দর একটি গতিশীল বন্দর হিসেবে রূপান্তরিত হয়েছে এবং বন্দরের সক্ষমতা বেড়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর