মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা
সংক্ষিপ্ত

করোনায় বেড়েছে শনাক্ত মৃত্যু চারজনের

নিজস্ব প্রতিবেদক

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে চারজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২৮ হাজার ৫ জনে। এ সময়ে করোনা শনাক্ত হয়েছে ২৭৭ জনের। এ পর্যন্ত মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৭৭ হাজার ৭২০ জনে। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত এক সপ্তাহে ২৩ জনের মৃত্যু হয়। এর মধ্যে ৭৮ শতাংশই করোনার টিকা নেননি। গতকাল স্বাস্থ্য অধিদফতরের করোনা পরিস্থিতি সংক্রান্ত নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা গেছে। এতে বলা হয়, ইপিডেমিওলজিক্যাল ৪৮তম সপ্তাহে (২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর) মৃত ২৩ জনের মধ্যে পুরুষ ১১ জন ও নারী ১২ জন। এই ২৩ জনের মধ্যে ১৪ জন কো-মরবিডিটি বা ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, বক্ষব্যাধি ও হৃদরোগসহ বিভিন্ন জটিল রোগব্যাধিতে ভুগছিলেন। করোনায় আক্রান্ত ২৩ জনের মধ্যে মাত্র পাঁচজন করোনার টিকা নিয়েছিলেন। তাদের মধ্যে প্রথম ডোজের দুজন ও দ্বিতীয় ডোজের টিকা নিয়েছিলেন তিনজন। অবশিষ্ট ১৮ জনই করোনার টিকা গ্রহণ করেননি।

সংবাদ বিজ্ঞপ্তির পরিসংখ্যান অনুসারে, ইপিডেমিওলজিক্যাল ৪৭তম সপ্তাহের (২২ নভেম্বর থেকে ২৮ নভেম্বর) তুলনায় ইপিডেমিওলজিক্যাল ৪৮তম সপ্তাহে (২৯ নভেম্বর থেকে ৫ ডিসেম্বর) কো-মরবিডিতে মৃতের সংখ্যা বেড়েছে। ৪৭তম সপ্তাহে করোনায় আক্রান্ত হয়ে মৃত ২৫ জনের মধ্যে ১৩ জন (৫২ শতাংশ) কো-মরবিডিতে ভুগছিলেন। ইপিডেমিওলজিক্যাল ৪৮তম সপ্তাহে মারা যাওয়া ২৩ জনের মধ্যে ১৪ জন (৬০ দশমিক ৯ শতাংশ) কো-মরবিডিটিতে ভুগছিলেন। করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় দেশে আরও চারজনের মৃত্যু হয়েছে।

তাদের মধ্যে দুজন ঢাকা বিভাগের, একজন রাজশাহী বিভাগের এবং একজন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। তাদের মধ্যে দুজন পুরুষ, দুজন নারী। তাদের মধ্যে একজনের বয়স ছিল ৬০ বছরের বেশি। দুজনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে এবং একজনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছিল।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত বছরের ৮ মার্চ। এ বছর ৩১ আগস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। এর আগে ডেল্টা ভ্যারিয়েন্টের ব্যাপক বিস্তারের মধ্যে ২৮ জুলাই দেশে রেকর্ড ১৬ হাজার ২৩০ জন নতুন রোগী শনাক্ত হয়।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর গত বছরের ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। এ বছর ১৪ সেপ্টেম্বর তা ২৭ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে এক দিনের সর্বোচ্চ সংখ্যা। বিশ্বে করোনাভাইরাসে মৃতের সংখ্যা ইতিমধ্যে ৫২ লাখ ৫৮ হাজার ছাড়িয়েছে। আর শনাক্ত হয়েছে ২৬ কোটি ৫৯ লাখের বেশি রোগী। স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত এক দিনে সারা দেশে মোট ১৯ হাজার ২৩৭টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১ কোটি ১০ লাখ ৮৪৩টি নমুনা।

গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১ দশমিক ৪৪ শতাংশ, যা আগের দিন ১ দশমিক ০৩ শতাংশ ছিল। এ পর্যন্ত নমুনা পরীক্ষা অনুযায়ী শনাক্তের হার ১৪ দশমিক ৩৪ শতাংশ। মৃত্যুর হার ১ দশমিক ৭৮ শতাংশ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর