সোমবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

এমপিদের পরামর্শে গৃহহীনের তালিকা প্রণয়নের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

আশ্রয়ণ প্রকল্পের ঘর বরাদ্দের ক্ষেত্রে প্রকৃত ভূমিহীন চিহ্নিত করতে স্থানীয় এমপিদের সঙ্গে পরামর্শ সাপেক্ষে গৃহহীনদের তালিকা প্রণয়নের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে মুজিব কিল্লাগুলো বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে ভাড়ার মাধ্যমে ব্যবহার করার জন্য গাইডলাইন তৈরির সুপারিশ করে কমিটি। এ ছাড়া গ্রামীণ মাটির রাস্তা টেকসই করতে হেরিংবোন বন্ড (দ্বিতীয় প্রকল্প) প্রকল্পের ডিপিপি অনুসারে ইলেকট্রনিক বা ইজিপি পদ্ধতিতে টেন্ডার আহ্বান না করে এনালগ প্রক্রিয়ার মাধ্যমে টেন্ডার আহ্বানের ঘটনায় ক্ষোভ প্রকাশ করে কমিটি। তদন্তের মাধ্যমে এ ঘটনার প্রকৃত কারণ উদঘাটন করে কমিটির পরবর্তী বৈঠকে এ বিষয়ে প্রতিবেদন চেয়েছে কমিটি। সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২১তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম।

 দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, মো. আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, মজিবুর রহমান চৌধুরী এবং কাজী কানিজ সুলতানা  বৈঠকে অংশগ্রহণ করেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্প হতে প্রাপ্ত ‘মুজিব জন্মশতবর্ষ উপলক্ষে দেশের সব কর্মহীন ও গৃহহীনদের জন্য গৃহ প্রদান নীতিমালা-২০২০’ কমিটির সদস্যের মধ্যে সরবরাহ করার সুপারিশ করা হয়। বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের আওতাধীন গ্রামীণ রাস্তার আইডি নম্বর প্রদান এবং বিশেষ ক্ষেত্রে ২০ মিটার পর্যন্ত সেতু/কালভার্ট নির্মাণের বিষয়ে পদক্ষেপ নেওয়ার সুপারিশ করা হয়।

কমিটি মন্ত্রণালয়ের কাজের পরিধি বেড়ে যাওয়ায় দক্ষ জনবল বৃদ্ধির সুপারিশ করে। বৈঠকে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের  সচিব, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ অধিদফতরের মহাপরিচালকসহ সংশ্লিষ্ট  কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর