সোমবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

রাষ্ট্রীয়ভাবে সুন্দরবন দিবস উদযাপন দাবি

নিজস্ব প্রতিবেদক, খুলনা ও বাগেরহাট প্রতিনিধি

আজ সুন্দরবন দিবস। বনের জীববৈচিত্র্য সংরক্ষণে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০০১ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে। ওই বছর বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আওতায় খুলনা বিশ্ববিদ্যালয়, বেসরকারি সংগঠন রূপান্তর ও ৭০টি পরিবেশবাদী সংগঠনের অংশগ্রহণে প্রথমবার জাতীয় সুন্দরবন সম্মেলন অনুষ্ঠিত হয়। এরপর থেকে সুন্দরবন সুরক্ষায় ব্যবস্থাপনা ও রাষ্ট্রীয়ভাবে ১৪ ফেব্রুয়ারি ‘সুন্দরবন দিবস’ উদযাপনের দাবি জানানো হচ্ছে। দুই দশকেও তা বাস্তবায়ন হয়নি।

এদিকে এবারও সুন্দরবন দিবসের মূল আয়োজন হবে খুলনায়। বনবিভাগ, জেলা প্রশাসন, রূপান্তরসহ বিভিন্ন পরিবেশবাদী সংগঠন দিবসটি উপলক্ষে আলোচনা সভার আয়োজন করেছে। 

প্রতিটি ঘূর্ণিঝড়-জলোচ্ছ্বাসে ক্ষতবিক্ষত হয়ে সন্তানের মতো উপকূলের  কোটি কোটি মানুষকে নিরাপদ রাখলেও সুন্দরবন নিজে ভালো নেই। জলবায়ু পরিবর্তনে পানির উচ্চতা বৃদ্ধি ও পরিবেশ দূষণসহ ম্যানগ্রোভ এই বনের জীববৈচিত্র্য ধ্বংসকারী চোরা শিকারি ও কাঠ পাচারকারীদের কারণে সুন্দরবন অস্তিত্ব সংকটে পড়েছে। তবে বনবিভাগ বলছে তারা আধুনিক প্রযুক্তিনির্ভর স্মার্ট প্যাট্রোলিংসহ সুন্দরবনের প্রাণ-প্রকৃতি সুরক্ষায় চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

সেভ দ্য সুন্দরবন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সুন্দরবন গবেষক ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, সুন্দরবনের ওপর পর্যটকদের চাপ কমানোসহ ইসিএভুক্ত এলাকায় নতুন করে শিল্প-কারখানা নির্মাণ বন্ধ করতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর