সোমবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

ইইউর সঙ্গে মৈত্রী গ্রুপ গঠনের প্রস্তাব স্পিকারের

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, বাংলাদেশের সঙ্গে ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)-এর বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক রয়েছে। সংসদীয় মৈত্রী গ্রুপ গঠনের মাধ্যমে ইইউভুক্ত দেশগুলোর সঙ্গে প্রতিনিধি বিনিময়ের মাধ্যমে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, জলবায়ু পরিবর্তন, উত্তম সংসদীয় চর্চাসহ বিভিন্ন বিষয়ে কাজ করার সুযোগ তৈরি করা সম্ভব। এ সময় তিনি পারস্পরিক স্বার্থে ভবিষ্যতেও ইইউর সঙ্গে এ সম্পর্ক অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

গতকাল সংসদ ভবনের কার্যালয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)-এর রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলের সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ আশাবাদ ব্যক্ত করেন। এ সময় ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশের অগ্রযাত্রায় সবসময় পাশে থাকবে বলে স্পিকারকে আশ্বস্ত করেন।

এ সময় তিনি বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়নের প্রশংসা করেন। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ইইউর সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় হবে। তিনি ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ পাস করার মাধ্যমে অসাধারণ দৃষ্টান্ত স্থাপন হয়েছে বলে উল্লেখ করেন।

এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী জানান, কভিড-১৯-এর পরিস্থিতিতে সংক্ষিপ্ত পরিসরে একাদশ জাতীয় সংসদের ষোড়শ অধিবেশন অনুষ্ঠিত হয়েছে। এই অধিবেশনে অধিকতর স্বচ্ছ, জবাবদিহিতামূলক ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে ‘প্রধান নির্বাচন কমিশনার এবং নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ পাস হয়েছে।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, এ সময় তারা পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়, সংসদীয় কার্যক্রম, সংসদীয় মৈত্রী গ্রুপ, জলবায়ু পরিবর্তন, কভিড-১৯ পরিস্থিতি, নারী ক্ষমতায়নসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর