সোমবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

মার্চে গ্যাসের দাম বৃদ্ধির গণশুনানি

নিজস্ব প্রতিবেদক

আগামী মার্চে গ্যাসের দাম বৃদ্ধির জন্য গণশুনানি করতে চায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গ্যাস বিতরণ কোম্পানিগুলোর দাম বৃদ্ধির প্রস্তাব আমলে নিয়ে ২১ থেকে ২৪ মার্চ পর্যন্ত চার দিন গণশুনানির প্রাথমিক তারিখ নির্ধারণ করেছে কমিশন। গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বিষয়টি নিশ্চিত করেছে বিইআরসি কর্তৃপক্ষ। কমিশনের এক সদস্য জানান, বিতরণ কোম্পানিগুলোর প্রস্তাবের ভিত্তিতে গণশুনানির আয়োজন করতে যাচ্ছি। তবে পেট্রোবাংলা এখনো সব তথ্য দেয়নি। পেট্রোবাংলা কর্তৃপক্ষ জানায়, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি)-এর দাম বৃদ্ধির জন্য তারা গ্যাসের দাম বৃদ্ধির পক্ষে। কিন্তু এ সংক্রান্ত কোনো প্রস্তাব পেট্রোবাংলার বিইআরসি কর্তৃপক্ষকে দেওয়ার কথা না বলেও নাম প্রকাশে অনিচ্ছুক পেট্রোবাংলার একজন কর্মকর্তা  জানিয়েছেন।

মূলত বিতরণ সংস্থাগুলো পেট্রোবাংলার সঙ্গে আলোচনা করেই দাম বৃদ্ধির প্রস্তাব বিইআরসির কাছে দিয়েছে।

আর অন্য বিতরণ কোম্পানিগুলো যেহেতু দাম বৃদ্ধির জন্য বিইআরসির কাছে প্রস্তাব দিয়েছে, এ জন্য ধারণা করা হচ্ছে নির্দিষ্ট দিনে গ্যাসের দাম বৃদ্ধির জন্য শিগগিরই বিইআরসি কর্তৃপক্ষ গণবিজ্ঞপ্তি প্রকাশ করবে।

প্রসঙ্গত, দেশের ছয়টি বিতরণ কোম্পানি গ্যাসের দাম বৃদ্ধির জন্য কমিশনে প্রস্তাব জমা দিয়েছে। একই সঙ্গে গ্যাস সঞ্চালন কোম্পানি জিটিসিএলের সঞ্চালন চার্জ বৃদ্ধির প্রস্তাবও জমা দিয়েছে। জানা যায়, গত মাসেই বিতরণ কোম্পানিগুলো গ্যাসের খুচরা মূল্য ১১৭ শতাংশ বৃদ্ধির প্রস্তাব বিইআরসি কর্তৃপক্ষের কাছে পাঠিয়েছে। এতে রান্নার জন্য দুই চুলার সংযোগে ৯৭৫ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ২ হাজার ১০০ টাকা আর এক চুলায় ৯২৫ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ২ হাজার টাকা করার প্রস্তাব দেওয়া হয়। এর বাইরে শিল্প, সিএনজি, বিদ্যুৎ, ক্যাপটিভ গ্যাসের দামও বৃদ্ধির প্রস্তাব ছিল বিতরণ কোম্পানিগুলোর।

সর্বশেষ ২০১৯ সালের ৩০ জুন গ্যাসের দাম বৃদ্ধি করেছিল বিইআরসি কর্তৃপক্ষ। সে সময় বাসাবাড়ির দুই চুলার খরচ ৮০০ টাকা থেকে বৃদ্ধি করে ৯৭৫ টাকা আর এক চুলার খরচ ৭৫০ টাকা থেকে ৯২৫ টাকা নির্ধারণ করা হয়েছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর