সোমবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

এক সপ্তাহের মধ্যে আইপিও অনুমোদন হবে : বিএসইসি চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, কাগজপত্র ঠিক থাকলে শেয়ারবাজারে এক সপ্তাহের মধ্যে আইপিও অনুমোদন হবে। বাংলাদেশে শেয়ারবাজারে ভালো কোম্পানি আসতে চায় না। অনেকে এটাকে হয়রানিমূলক মনে করে। কিন্তু আমরা সব ধরনের হয়রানিমুক্ত শেয়ারবাজার গড়তে কাজ করছি। খুব দ্রুত শেয়ারবাজারে বড় মূলধনীর ভালো মানের কোম্পানি তালিকাভুক্ত হবে। গতকাল রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক সেমিনারে তিনি এসব কথা বলেন।

 বিজনেস আওয়ার টোয়েন্টিফোর ডটকমের উদ্যোগে শেয়ারবাজারে ভালো কোম্পানির তালিকাভুক্তির প্রতিবন্ধকতা ও সমাধানের উপায় শীর্ষক সেমিনারে আমিরুল ইসলামের সঞ্চালনায় ও প্রতিষ্ঠানটির উপদেষ্টা আকতার হোসেন সান্নামাত সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন দি ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইসিএমএবি)-এর প্রেসিডেন্ট মো. মামুনুর রশীদ। উপস্থিত ছিলেন বিএসইসির সাবেক চেয়ারম্যান ফারুক আহমেদ সিদ্দিকী, বিএমবিএ প্রেসিডেন্ট ছায়েদুর রহমান প্রমুখ।

বিএসইসির চেয়্যারম্যান বলেন, জোর করে নয়, কথা বলে ভালো কোম্পানিকে শেয়ারবাজারে আনতে হবে। আমরা সেই চেষ্টাই করছি। তিনটি ভালো কোম্পানি আইপিওতে আসার প্রক্রিয়াধীন রয়েছে। চেকলিস্ট অনুযায়ী কাগজপত্র ঠিকমতো জমা দিলে আমরা ভালো কোম্পানির আইপিও সাত দিন থেকে সর্বোচ্চ চার সপ্তাহের মধ্যে অনুমোদন দিয়ে দেব। অনেক কোম্পানির আইপিও আমরা দুই থেকে চার সপ্তাহের মধ্যে অনুমোদন দিয়েছি।

তিনি বলেন, আমাদের পুঁজিবাজারের ৬০ বছর হয়ে গেছে। এই ৬০ বছরে আমরা মানুষের মাইন্ডসেট চেঞ্জ করতে পারিনি কেন? ৬০ বছরে কেন সবাই মানিমার্কেটমুখী ছিল? তাই হঠাৎ করে অনেক কিছু চেঞ্জ করতে গিয়ে আমাদের অনেক রকমের সমস্যার মধ্যে পড়তে হচ্ছে। কিন্তু সেই চ্যালেঞ্জগুলো আমরা খুবই সহজভাবে নিয়েছি এবং ভালো রেজাল্ট পাচ্ছি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর