শুক্রবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

রংপুরে বাড়ছে মাদক পাচার

প্রতিদিনই উদ্ধার হচ্ছে ফেনসিডিলের চালান

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুরে মাদক পাচার কিছুতেই থামানো যাচ্ছে না। বিশেষ করে ফেনসিডিল। প্রায় প্রতিদিনই কোথাও না কোথাও ফেনসিডিলের চালানের সঙ্গে মাদক ব্যবসায়ীরা ধরা পড়ছেন। অভিনব কায়দায় এসব মাদক পাচার হচ্ছে। রংপুর মেট্রোপলিটন গোয়েন্দা বিভাগ বুধবার রাতে পৃথক অভিযান চালিয়ে ৮০ বোতল ফেনসিডিল উদ্ধার ও তিন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে। এর এক দিন আগে মহানগরীতে ১৯০ বোতল ফেনসিডিল উদ্ধারসহ চারজন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করেছে।

মেট্রোপলিটন পুলিশ সূত্রে জানা গেছে, বুধবার রাতে নগরীর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ২ নম্বর গেটের সামনে অভিযান পরিচালনা করে ৫০ বোতল ফেনসিডিলসহ লালমনিরহাট জেলার হাতিবান্ধা এলাকার হরেণ চন্দ্র (২৬) কে গ্রেফতার করে। একই দিন নগরীর সুরভী উদ্যানের পাশ থেকে ৩০ বোতল ফেনসিডিলসহ  মো. জামাল উদ্দিন (৩১) ও মো. রাসেল রানা (২০) নামে দুজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বাড়ি ঠাকুরগাঁও জেলায়। এর আগের দিন মঙ্গলবার কোতোয়ালি থানা এলাকায় অভিযান পরিচালনা করে ১৯০ বোতল ফেনসিডিল উদ্ধারসহ চারজন মাদক ব্যবসায়ীকে গ্রেফতার করা হয়। গ্রেফতারকৃত তিনজনের বাড়ি হাতিবান্ধায় একজনের বাড়ি দিনাজপুর জেলায়। এসব মাদক রংপুরসহ দেশের বিভিন্ন স্থানে পাচারের উদ্দেশ্যে আসছিল।

একটি সূত্র জানিয়েছে, ভারতীয় বিভিন্ন সীমান্তের ওপারে গড়ে উঠেছে ছোট ছোট ফেনসিডিলের কারখানা। এসব কারখানায় প্রতিদিন উৎপাদন হচ্ছে লাখ লাখ বোতল ফেনসিডিল। এই ফেনসিডিল উত্তরাঞ্চলের বিভিন্ন সীমান্ত গলিয়ে দেশে প্রবেশ করছে। প্রতিদিনই রংপুর বিভাগের কোথাও না কোথাও ফেনসিডিলের চালান ধরা পড়ায় ভয়াবহ এই পরিস্থিতিতে উদ্বিগ্ন হয়ে পড়েছে স্থানীয় প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ অভিভাবকবৃন্দ। ফলে এ অঞ্চলে আশঙ্কাজনকহারে বেড়ে গেছে ফেনসিডিল আসক্তের সংখ্যা। নেশার টাকা জোগার করতে উঠতি বয়সের যুবকেরা বিভিন্ন অপরাধে লিপ্ত হচ্ছে। অনেক ক্ষেত্রে ফেনসিডিল আসক্তির কারণে যুবকরা ছিনতাই, রাহাজানি, ডাকাতি, খুনসহ বিভিন্ন অপকর্মে জড়িয়ে পড়ছে। ফলে এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতিও অবনতি ঘটছে। রংপুর মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ডিবি অ্যান্ড মিডিয়া) মো. সাজ্জাদ হোসেন বলেন, মাদক নির্মূলে পুলিশ জিরো টলারেন্স ভূমিকা পালন করছেন। মাদক সেবনকারী ও ব্যবসায়ী কাউকেই ছাড় দেওয়া হবে না।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর