শুক্রবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

জোড়াতালি দিয়ে চলছে রাজশাহী-আবদুলপুর রেললাইন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

আতঙ্কের কারণ হয়ে দাঁড়িয়েছে রাজশাহী-আবদুলপুর রেলপথ। দুর্ঘটনা কমছে না এ রেলপথে। অল্পের জন্য দুর্ঘটনা থেকে রক্ষা পাওয়ার ঘটনা ঘটছে নিয়মিতই। জোড়াতালি দিয়ে মেরামত করে সচল রাখা হয়েছে পথটি। গত মঙ্গলবার অল্পের জন্য বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে চাঁপাইনবাবগঞ্জ থেকে ঢাকাগামী বনলতা এক্সপ্রেস। সকালে রাজশাহীর চারঘাট উপজেলার রামচন্দ্রপুর এলাকায় রেললাইন ভাঙা দেখতে পেয়ে লাল গামছা টানিয়ে ট্রেনটিকে দুর্ঘটনার হাত থেকে রক্ষা করেন স্থানীয় দুই ব্যক্তি। ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়া বনলতা এক্সপ্রেসে প্রায় ৮৫০ জন যাত্রী ছিলেন। রেললাইন মেরামত করে প্রায় দেড় ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়। এর আগে গত ১২ ফেব্রুয়ারি রাজশাহীর বাঘা উপজেলার আড়ানী রেলসেতুর ভাঙা লাইনে ঝুঁকিতে পড়েছিল উত্তরা এক্সপ্রেস। রেলের গেটম্যান লায়েব উদ্দিনের তৎপরতায় সেই যাত্রায় রক্ষা পায় ট্রেনটি।

স্থানীয় বাসিন্দা সাইফুল ইসলাম বলেন, রাজশাহীর চারঘাট ও বাঘা উপজেলার রেললাইনগুলো ব্রিটিশ আমলে তৈরি। শতবর্ষী এ লাইনে সারা দিনে ৩২ বার ট্রেন চলাচল করে। অনেক সময় রেললাইনে বেশি চাপ পড়ায় লাইনগুলোর বিভিন্ন স্থান ভেঙে যাওয়ায় দুর্ঘটনায় পড়ছে ট্রেন। বড় ধরনের প্রাণঘাতী দুর্ঘটনা থেকে রক্ষা পেতে রেললাইনগুলো দ্রুত সংস্কার প্রয়োজন।

পশ্চিমাঞ্চল রেলওয়ে মহাব্যবস্থাপক অসীম কুমার তালুকদার বাংলাদেশ প্রতিদিনকে জানান, রেললাইনটি পুরনো। স্লিপার চুরি হয়ে যাওয়ায় অনেক জায়গায় কাঠের স্লিপার লাগানো হয়। এ কারণে মাঝে মাঝে এমন দুর্ঘটনা ঘটছে। রেললাইনটি সংস্কার প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের অনেক সীমাবদ্ধতা আছে। এ কারণে বড় আকারে প্রকল্প নিয়ে সংস্কারের উদ্যোগ নেওয়া যাচ্ছে না।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর