শুক্রবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

খুলনায় সরকারি জমিতে উন্নয়ন কাজে বাধা, ১৫ জন কারাগারে

নিজস্ব প্রতিবেদক, খুলনা

খুলনার চুকনগরে জেলা পরিষদের মালিকানাধীন জমিতে সীমানা নির্ধারণ ও উন্নয়ন কাজের বাধা দিচ্ছে অবৈধ দখলদাররা। গতকাল উচ্ছেদ অভিযানকালে জমির সীমানা নির্মাণ করতে গেলে তাদের বাধা দেওয়া হয়। জানা যায়, প্রায় ৫০ বছর পর চুকনগরের যতীন-কাশেম সড়কে সরকারি জমি দখলমুক্ত করা হয়েছে। কিন্তু দখলদাররা রাতের আঁধারে পুনরায় ওই জমি দখলে নিতে চেষ্টা করছে। এ অবস্থায় সরকারি জমি দখলে রাখতে জেলা পরিষদ ওই স্থানে সীমানা নির্ধারণ ও উন্নয়ন কাজ করতে গেলে প্রভাবশালীরা উচ্ছেদ অভিযান বন্ধসহ নানাভাবে বাধা দিচ্ছেন। উচ্ছেদ অভিযানের নেতৃত্বে থাকা জেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট দেবাশীষ বসাক জানান, ‘আমাকে অবৈধ স্থাপনা উচ্ছেদ ও দখলস্বত্ব বুঝিয়ে দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে। কিন্তু আগেই সেখানে উচ্ছেদ অভিযান ও জেলা পরিষদকে জমি বুঝিয়ে দেওয়া হয়েছে।’ তবে জেলা পরিষদের জমিতে তাদের উন্নয়ন কাজে কেন বাধা দেওয়া হচ্ছে এ বিষয়ে তিনি মন্তব্য করতে রাজি হননি।

এদিকে দীর্ঘদিন ধরে সরকারি জমি দখলে রেখে উন্নয়ন কাজে বাধা দেওয়ায় জেলা পরিষদের করা মামলায় ১৫ জনকে কারাগারে প্রেরণ করেছে আদালত। বুধবার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে হাজির হয়ে জামিনের আবেদন করলে বিচারক জামিন নামঞ্জুর করে তাদের কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

জানা যায়, সরকারি ওই জমি দখল করে ৮৫টি অবৈধ স্থাপনা একতলা, দোতলা ভবন তৈরি করে ভাড়া আদায় করতো দখলদাররা। সম্প্রতি প্রশাসনের সহায়তায় অবৈধ দখল উচ্ছেদ করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর