শুক্রবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২২ ০০:০০ টা

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় কলেজছাত্রী দীপ্তির জামিন

নিজস্ব প্রতিবেদক

ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় দিনাজপুরের পার্বতীপুরের কলেজছাত্রী দীপ্তি রানী দাস জামিন পেয়েছেন। তার আপিল মঞ্জুর করে সিদ্ধান্ত দিয়েছে হাই কোর্ট। গতকাল বিচারপতি এ এস এম আবদুল মোবিন ও বিচারপতি মহিউদ্দিন শামীমের সমন্বয়ে গঠিত ভার্চুয়াল হাই কোর্ট বেঞ্চ এ রায় দেয়। ওই মামলায় নিম্ন আদালতে জামিন না পেয়ে হাই কোর্টে আপিল করে দীপ্তি। এর ওপর চূড়ান্ত শুনানি নিয়ে রায় দেয় হাই কোর্ট। রায়ে হাই কোর্ট বলেছে- ‘দেখা যাচ্ছে, আপিলকারী মাইনর গার্ল (অপ্রাপ্তবয়স্ক মেয়ে)। এ দিক বিবেচনায় আপিল মঞ্জুর করা হলো।’ দীপ্তিকে আইনি সহায়তা দিচ্ছে আইন ও সালিশ কেন্দ্র। আদালতে দীপ্তির পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী জেড আই খান, মো. আসাদুজ্জামান, আনিসুল হাসান ও মো. শাহীনুজ্জামান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সুজিত চ্যাটার্জি বাপ্পী। পরে আইনজীবী আনিসুল হাসান সাংবাদিকদের বলেন, নিম্ন আদালতের আদেশের বিরুদ্ধে জামিন চেয়ে হাই কোর্টে আপিল করে দীপ্তি। গত বছরের ১১ মে হাই কোর্ট আপিল শুনানির জন্য গ্রহণ করে তাকে ছয় মাসের জামিন দেয়।

এর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষ আপিল বিভাগে আবেদন করে। আপিল বিভাগ হাই কোর্টের আদেশে স্থগিতাদেশ দিয়ে ওই আপিল নিষ্পত্তির নির্দেশ দেয়। শুনানি শেষে হাই কোর্ট গতকাল দীপ্তির জামিন মঞ্জুর করে রায় দেয়। আইনজীবী আনিসুল হাসান বলেন, জামিন মঞ্জুর হওয়ায় দীপ্তির মুক্তিতে আইনগত বাধা নেই।

ফেসবুক পোস্টকে কেন্দ্র করে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে ২০২০ সালের ২৮ অক্টোবর দীপ্তির বিরুদ্ধে দিনাজপুরের পার্বতীপুর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করা হয়। সেদিন ঢাকাগামী নীলসাগর এক্সপ্রেস ট্রেন থেকে দীপ্তিকে গ্রেফতার করে পুলিশ। এর পর থেকে দীপ্তি রাজশাহীর একটি সংশোধন কেন্দ্রে আছে। অন্যদিকে পুলিশ মামলার তদন্ত শেষে দীপ্তির বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে। গত ১০ জানুয়ারি মামলাটি রংপুর সাইবার ট্রাইব্যুনালে বদলি হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর