সোমবার, ২১ মার্চ, ২০২২ ০০:০০ টা
এক নজরে

সুযোগ ও সক্ষমতার সমন্বয় করতে পারলে নারীরা আরও এগিয়ে যাবে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বাংলাদেশ নারী ক্ষমতায়নের রোল মডেলে পরিণত হয়েছে। বর্তমানে নারীরা রাজনীতি, অর্থনীতিসহ সব সেক্টরে চ্যালেঞ্জ মোকাবিলা করে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করছেন বলে তিনি উল্লেখ করেন।  সুযোগ ও সক্ষমতার সমন্বয় করতে পারলে নারীরা আরও এগিয়ে যাবে। তিনি গতকাল রেডিসন ব্লু হোটেলে ‘বেসিস-লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড-২০২২’ প্রদান অনুষ্ঠানে প্যানেল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। স্পিকার কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ এবং সমাজে নারীদের অবদানের স্বীকৃতিস্বরূপ ১১ নারী ও ৩ প্রতিষ্ঠানকে ‘বেসিস-লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড-২০২২’ প্রদান করেন। এছাড়াও গ্রাফিক পিপল ও অ্যাডকম লিমিটেডের চেয়ারম্যান এবং সাবেক তত্ত্বাবধায়ক সরকারের শিল্প উপদেষ্টা গীতি আরা সাফিয়া চৌধুরীকে আজীবন সম্মাননা প্রদান করা হয়। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি এবং আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এমপি। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন বেসিসের প্রেসিডেন্ট রাসেল টি আহমেদ।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে বাংলাদেশে নিযুক্ত কানাডার হাইকমিশনার লিলি নিকোলস, বাংলাদেশে নিযুক্ত সুইজারল্যান্ডের অ্যাম্বাসেডর নাথালি চুয়ার্ড, বার্জার পেইন্ট বাংলাদেশ লিঃ-এর ব্যবস্থাপনা পরিচালক রুপালি চৌধুরী এবং বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান বক্তব্য রাখেন।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নারীদের জন্য কার্যকর নীতিমালা গ্রহণ এবং আইন প্রণয়ন ও বাস্তবায়নের মাধ্যমে নারীর ক্ষমতায়ন নিশ্চিত হয়েছে। এসময় তিনি কর্মক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণের জায়গায় নারীর অংশগ্রহণ নিশ্চিত করার উপর গুরুত্বারোপ করেন। সুযোগ পেলে নারীরা নিজেদের ক্ষেত্র তৈরিতে সক্ষম বলে স্পিকার উল্লেখ করেন।

সর্বশেষ খবর