বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা
ইউনিট কমিটি গঠন করতে তদারকি কমিটি

সাংগঠনিক ক্ষমতা হারালো নগর বিএনপি, ফের চাঙা হবে কোন্দল

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

চট্টগ্রাম মহানগর বিএনপির বিভিন্ন ইউনিট কমিটির নেতৃত্ব নির্বাচনে এবার গঠন করা হয়েছে তদারকি কমিটি। এ কমিটি গঠনের ফলে সাংগঠনিক ক্ষমতা হারিয়েছে নগর বিএনপি। এ অবস্থায় শীর্ষ নেতারা ফের দ্বন্দ্বে জড়িয়ে পড়ার আশঙ্কা তীব্রতর হয়েছে। এতে করে চাঙা হবে বিএনপির অন্তঃকোন্দল।

অবশ্য চট্টগ্রাম মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন এ প্রক্রিয়াকে সাংগঠনিক গতিশীলতার একটি ধাপ হিসেবে মনে করেন। তিনি বলেন, ‘উপকমিটি ও তদারকি কমিটি নগরীর ৭৭০টি কেন্দ্রকে একেকটি ইউনিট হিসেবে ধরে দ্রুত সময়ের মধ্যে কাউন্সিল করে কমিটি গঠন করবে। তদারকি কমিটি শুধু নির্ধারিত সময়ের মধ্যে কমিটি গঠনের কাজ করবে। দলীয় কর্মসূচি পালনসহ অন্যান্য কাজ নগর আহ্বায়ক কমিটিই করবে।’ নাম প্রকাশ না করার শর্তে একাধিক বিএনপি নেতা বলেন, ‘উপকমিটি ও তদারকি কমিটি গঠনের ফলে মহানগরের বর্তমান নেতৃত্বের কার্যক্রম ব্যাঘাত ঘটবে। এতে থানা ও ওয়ার্ড কমিটি গঠনের সাংগঠনিক ক্ষমতা হারিয়েছে নগর বিএনপি। ফলে ফের চাঙা হবে বিএনপির অন্তঃকোন্দল। বিএনপির কার্যক্রম চাঙা করার জন্য কমিটি গঠন করা হলেও এ প্রক্রিয়ায় এর বিপরীত হতে পারে।’ জানা যায়, গত রবিবার লন্ডনে অবস্থানরত ভারপ্রাপ্ত চেয়ারম্যানের সঙ্গে ভার্চুয়াল মিটিংয়ে বসে চট্টগ্রাম নগর বিএনপি নেতারা। ওই বৈঠকে নগরের আওতাধীন থানা এবং ওয়ার্ড কমিটি গঠনের জন্য পৃথক পাঁচটি উপকমিটি গঠন করে দেওয়া হয়। ওই উপকমিটিগুলোতে বর্তমান নগর কমিটির ৩৮ সদস্যের মধ্যে মাত্র ১৭ জনকে যুক্ত করা হয়। এ পাঁচ উপকমিটিকে তদারকি করার জন্য আরেকটি কমিটি গঠন করা হয়। গঠিত উপকমিটি আগামী ৯০ দিনের মধ্যে ৭৭০টি কেন্দ্রকে ইউনিট হিসেবে ধরে ৭৭০টি কেন্দ্র কমিটি, ১৫টি থানা কমিটি এবং আওতাভুক্ত ওয়ার্ডে সম্মেলনের মাধ্যমে সাংগঠনিক কমিটি গঠন করবে। গঠিত তদারক কমিটির প্রধান করা হয়েছে বিএনপির ভাইস চেয়ারম্যান আহমেদ আজম খানকে। তাকে সহযোগিতার জন্য ওই কমিটিতে রয়েছেন, বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, নগর আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন, সদস্য সচিব আবুল হাশেম বক্কর, যুগ্ম আহ্বায়ক আবদুস ছাত্তার, সৈয়দ আজম, এস কে খোদা তোতন ও একরামুল করিম।

প্রসঙ্গত, ২০২০ সালের ২৩ ডিসেম্বর চট্টগ্রাম মহানগর বিএনপির ৩৯ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়। যাতে ডা. শাহাদাত হোসেনকে আহ্বায়ক এবং আবুল হাশেম বক্করকে সদস্য সচিব করা হয়। একজনের মৃত্যু হওয়ায় সেই কমিটির বর্তমান সংখ্যা ৩৮ জন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর