বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

জার্মান শিল্পীর সুরে বিমোহিত স্রোতা

সাংস্কৃতিক প্রতিবেদক

জার্মানির মিউনিখ শহরের জনপ্রিয় ব্যান্ডদল জিসার ও জিজারের সুরের মূর্ছনায় বিমোহিত হলেন রাজধানীর সংগীতের সমঝদাররা। রক ও ওয়েস্টার্ন মিউজিকের অনন্যতায় শিল্পকলা একাডেমিতে আগত দর্শক-শ্রোতাদের মাতাল জার্মানির এ গানের দল। সংগীতের উচ্ছ্বাস আর উন্মাদনার ক্ষেত্রে ভাষা কোনো বাধা মানে না এটি প্রমাণিত হলো জার্মানির শিল্পীদের প্রতি রাজধানীর দর্শক-শ্রোতাদের উন্মাদনায়। আফ্রিকার নাওয়া গ্রুভ থেকে শুরু করে জার্মান ক্রাওট্রক, বলকান, জ্যাজ, ট্যাংগো এমনকি আন্দালুসিয়ান ফ্ল্যামেঙ্কো ধারার সংগীত পরিবেশন করে দলটি।

গত রাতে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে এ সংগীত আসরের আয়োজন করে ঢাকাস্থ জার্মান দূতাবাস।

মুজিববর্ষ উদ্যাপনের পাশাপাশি বাংলাদেশে গ্যেটে ইনস্টিটিউটের ৬০ বছর পূর্তি ও বাংলাদেশ-জার্মানির কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত হয় ওয়েস্টার্ন ও রক মিশেলের মনোমুগ্ধকর এ কনসার্ট। আয়োজনের সহযোগিতায় ছিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

কনসার্টে জিজারের সঙ্গে সংগীত পরিবেশন করেন বাংলাদেশের লাবিক কামাল গৌরব, নজরুল ইসলাম, বেবী দেওয়ান ও জালাল আহমেদ। এর আগে এ ব্যান্ডটি তাদের সুরের মূর্ছনায় মাতায় শ্রীলঙ্কা ও পাকিস্তানকে।

অনুষ্ঠানের শুরুতেই স্বাগত বক্তৃতা করেন গ্যেটে ইনস্টিটিউট বাংলাদেশের পরিচালক ড. কিরস্টেন হাকেনব্রোক, শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী ও বাংলাদেশে জার্মান রাষ্ট্রদূত আখিম ট্র্যোস্টার।

গণহত্যা দিবস স্মরণে বাংলা একাডেমি : ১৯৭১ সালের ২৫ মার্চ গণহত্যা দিবস স্মরণে একক বক্তৃতার আয়োজন করেছে বাংলা একাডেমি। গতকাল একাডেমির শামসুর রাহমান সেমিনার কক্ষে অনুষ্ঠিত এ আয়োজনে বক্তৃতা করেন লেখক-গবেষক ড. নূূহউল-আলম লেনিন। একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন বাংলা একাডেমির সংস্কৃতি, পত্রিকা ও মিলনায়তন বিভাগের পরিচালক নূরুন্নাহার খানম।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর