বুধবার, ২৩ মার্চ, ২০২২ ০০:০০ টা

ভবনের নকশা অনুমোদনে অনিয়মের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক

ভবনের নকশা অনুমোদনের ক্ষেত্রে হয়রানি ও অনিয়মের অভিযোগে ক্ষোভ প্রকাশ করেছে সংসদীয় কমিটি। একই সঙ্গে এ ক্ষেত্রে উত্থাপিত ২৫ লাখ টাকা ঘুষের অভিযোগটি তদন্তের জন্য রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যানকে নির্দেশনা দেওয়া হয়েছে। পাশাপাশি পূর্বাচল নতুন শহর প্রকল্প পরিচালনার জন্য ‘পূর্বাচল উন্নয়ন কর্তৃপক্ষ’ গঠনের জন্য সুপারিশ করা হয়। এ ছাড়া দেশের সব আবাসিক ও বাণিজ্যিক ভবনসহ হোটেলে বাধ্যতামূলকভাবে স্যুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট (এসটিপি) স্থাপন এবং এসটিপি নির্মাণ সামগ্রীর ওপর আমদানি শুল্ক কামানোর সুপারিশ করে কমিটি।  সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি’র ২০তম বৈঠকে এসব সুপারিশ করা হয়। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, বজলুল হক হারুন, মো. মনোয়ার হোসেন চৌধুরী, সৈয়দা জোহরা আলাউদ্দিন, ফরিদা খানম বৈঠকে অংশ নেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে রাজউক অথরাউজড অফিসারের বিরুদ্ধে ভবনের নকশা অনুমোদন করিয়ে দেওয়ার বিনিময়ে ২৫ লাখ টাকা ঘুষ দাবি করার বিষয়ে কমিটির সদস্যরা ক্ষোভ প্রকাশ করেন। তারা বলেন, প্রধানমন্ত্রী যেখানে দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন, সেখানে একজন সরকারি কর্মকর্তা ঘুষ দাবি করার সাহস পায় কোত্থেকে? এ সময় কমিটির পক্ষ থেকে বৈঠকে উপস্থিত রাজউক চেয়ারম্যানের কাছে তথ্য-প্রমাণ তুলে দেওয়া হয়। একই সঙ্গে রাজউকের ডেভেলপমেন্ট কন্ট্রোল ডিভিশনের ইঞ্জিনিয়ার নূর আলম সোহেলসহ অনিয়মের সঙ্গে জড়িত সবার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সুপারিশ করা হয়। কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, সংসদীয় কমিটিতে এ নিয়ে আলোচনা হয়েছে। রাজউক চেয়ারম্যানকে বিষয়টি তদন্ত করে দেখতে বলা হয়েছে। অনিয়ম-দুর্নীতির বিরুদ্ধে সংসদীয় কমিটি সব সময়ই সোচ্চার আছে। দুর্নীতি করে কেউ ছাড় পাবে না বলেও হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে ভবনের নকশা অনুমোদনের অনিয়মের অভিযোগ ওঠায় রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যানকে বিষয়টি খতিয়ে দেখতে নির্দেশ দেওয়া হয়।

বৈঠকে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, রাজউকের চেয়ারম্যানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর