শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ভূমি সংক্রান্ত সেবায় সহজ পন্থা গ্রহণের সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

ভূমি সংক্রান্ত জটিলতা নিরসনে ভূমি মন্ত্রণালয়ের অধীনে বাস্তবায়নাধীন প্রকল্পগুলোর কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে মিতব্যয়ী হওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। একইসঙ্গে ‘ভূমি ব্যবস্থাপনা অটোমেশন শীর্ষক প্রকল্প’র মাধ্যমে ভূমির প্রকৃত মালিকানা নির্ধারণ, কেনাবেচার ক্ষেত্রে মৌজাভিত্তিক ভূমির শ্রেণিবৈষম্য দূর করে ভূমির মূল্য পুনর্নির্ধারণ, দেবোত্তর সম্পত্তির নিশ্চয়তা বিধান, রেজিস্ট্রেশন, খারিজ-খাজনা, নামজারি ইত্যাদি ক্ষেত্রে সাধারণ মানুষের জন্য সহজ সেবামূলক কার্যক্রম গ্রহণ করার সুপারিশ করা হয়।

সংসদ ভবনে গতকাল অনুষ্ঠিত ‘ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ১৪তম বৈঠকে এসব সুপারিশ করা হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মো. মকবুল হোসেন। ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, মনোরঞ্জন শীল গোপাল, মো. শাহজাহান মিয়া, মো. আনোয়ারুল আজীম (আনার), উম্মে ফাতেমা নাজমা  বেগম, মো. আমিনুল ইসলাম, খান আহমেদ শুভ বৈঠকে অংশ নেন।

সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বৈঠকে এক নং সাব-কমিটির তদন্ত প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী সড়ক জনপথ বিভাগের অধিকাংশ জমি গাজীপুর জেলার কতিপয় ব্যক্তি অনিয়মিতভাবে ভোগ-দখল ও রেজিস্ট্রি-নামজারির সঙ্গে জড়িতদের নামের তালিকা পরবর্তী  বৈঠকে উপস্থাপনের জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়।

এ ছাড়া সিলেট জেলার চা-বাগানের জমির বর্তমান অবস্থা সম্পর্কে বিস্তারিত তথ্য যথাশিগগির জমা দেওয়ার জন্য মন্ত্রণালয়কে নির্দেশনা দেওয়া হয়। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর