শনিবার, ২৯ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

লাইফ সায়েন্সে ফের দেশসেরা বাকৃবি, দ্বিতীয় ঢাবি

ময়মনসিংহ প্রতিনিধি

টাইমস হায়ার এডুকেশন (টিএইচই) বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বিষয়ভিত্তিক র‌্যাঙ্কিং ২০২৩-এর তালিকা প্রকাশ করেছে। এ বছর লাইফ সায়েন্সে ১ হাজার ১৭টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে বাংলাদেশের দুটি প্রতিষ্ঠান স্থান পেয়েছে। প্রতিষ্ঠান দুটি হচ্ছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। কেন্দ্রীয়ভাবে প্রতিষ্ঠান দুটির অবস্থান ৬০১ থেকে ৮০০-এর মধ্যে রয়েছে। এরমধ্যে ২৮.৬ স্কোর পেয়ে বাংলাদেশে প্রথম হয়েছে বাকৃবি ও ২৩.৪ স্কোর নিয়ে দ্বিতীয় স্থানে ঢাবি। ২০২১ সালে প্রকাশিত বিষয়ভিত্তিক র‌্যাঙ্কিংয়ে লাইফ সায়েন্সে বাকৃবির অবস্থান প্রথম ছিল। গতকাল সকালে বাকৃবির শিক্ষক কমপ্লেক্স ভবনের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেলের পরিচালক অধ্যাপক ড. সুকুমার সাহা। উপস্থিত ছিলেন সেলের অতিরিক্ত পরিচালক অধ্যাপক ড. মো. হারুন অর-রশীদ, সাবেক অতিরিক্ত পরিচালক ও বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং তত্ত্বাবধায়ন কমিটির সদস্য অধ্যাপক ড. মো. আলমগীর হোসেন প্রমুখ।

সংবাদ সম্মেলনে বলা হয়, ২৫ অক্টোবর টিএইচই বিষয়ভিত্তিক র‌্যাঙ্কিংয়ের তালিকা প্রকাশ করে। মোট ১১টি বিষয়ের ওপর ভিত্তি করে এই র‌্যাঙ্কিং করেছে।

 এর মধ্যে লাইফ সায়েন্স, ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার বিজ্ঞান, ব্যবসা, অর্থনীতি, সমাজবিজ্ঞান, শারীরবিজ্ঞান এবং ক্লিনিক্যাল অ্যান্ড হেলথ ক্যাটাগরিতে বাংলাদেশ স্থান পেয়েছে। লাইফ সায়েন্স ক্যাটাগরির মধ্যে আবার কৃষি ও বন, বায়োলজিক্যাল সায়েন্স, ভেটেরিনারি সায়েন্স এবং স্পোর্টস সায়েন্স রয়েছে। লাইফ সায়েন্সে বিশ্বের ১ হাজার ১৭টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর