সোমবার, ৩ এপ্রিল, ২০২৩ ০০:০০ টা

সৈয়দপুরে নতুন প্রযুক্তির চীনা রেল কোচের ট্রায়াল

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি

দেশের রেল বহরে নতুন প্রযুক্তির রেলওয়ে কোচ যুক্ত করতে সৈয়দপুর রেলওয়ে কারখানায় কারিগরি পরীক্ষার পর রেলপথে পরীক্ষামূলকভাবে চালানো হয়েছে। এদিন নতুন প্রযুক্তির ব্রডগেজ রেলপথের ১২টি কোচ চিলাহাটি-পার্বতীপুর রুটে চালানো হয়। এ নিয়ে তিন দফায় ৩০টি চীনা কোচের ট্রায়াল সম্পন্ন হলো। এসব কোচ পদ্মা সেতু দিয়ে দক্ষিণাঞ্চলে ট্রেন চালু করা হবে। সৈয়দপুর রেলওয়ে কারখানার বিভাগীয় তত্ত্বাবধায়ক (ডিএস) সাদেকুর রহমান প্রেস ব্রিফিংয়ে জানান, গত শনিবার দুপুরে পরীক্ষামূলক ট্রায়ালের ওই ট্রেনের ১২টি কোচের মধ্যে আটটি ছিল চীন থেকে নতুন আমদানি করা।

বাকি চারটি ইন্দোনেশিয়ান কোচ রেল কারখানায় মেরামত করা হয়। চীন থেকে আমদানি করা ব্রডগেজের এসব কোচ কারখানায় কারিগরি পরীক্ষা-নিরীক্ষা শেষে প্রাথমিকভাবে চালানো হয় চিলাহাটি-পার্বতীপুর রেলপথে। সদ্য আমদানি করা এসব কোচ কোনো ঝাঁকুনি ছাড়াই ঘণ্টায় ১২০ কিলোমিটার গতিতে চলবে।

উন্নত প্রযুক্তি ও যন্ত্রাংশ ব্যবহারের কারণে যাত্রীরা আরামদায়ক ভ্রমণ করতে পারবেন। কোচগুলোর বহিরাবরণ সাজানো হয়েছে লাল-সবুজের রঙে। এতে আছে ল্যাপটপ ও মোবাইল চার্জ দেওয়ার পয়েন্ট। এ ছাড়া ডিজিটাল মনিটর ও ক্লোজ সার্কিট ক্যামেরা রয়েছে প্রতিটি কোচে। যাত্রীদের ব্যবহারের জন্য রয়েছে হাই কমোড ও লো-কমোডের ব্যবস্থা। আরামদায়ক কোচগুলো তৈরি করেছে চীনের সিআরআরসি ট্যাংশন কোম্পানি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, চীন থেকে আনা ৪৫টি নতুন কোচ সৈয়দপুর রেল কারখানায় এসে পৌঁছার পর পর্যায়ক্রমে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। মোট তিন দফায় রেলপথে ৩০টি চীনা কোচের ট্রায়াল সম্পন্ন করা হয়েছে। ট্রায়ালে কোচগুলোর কারিগরি সক্ষমতা শতভাগ অর্জিত হয়েছে। ট্রেনের ট্রায়ালে রেল কারখানার প্রকৌশলী ছাড়াও চীনের প্রকৌশলীরা অংশ নেন। ট্রায়াল শেষে কোচগুলো রেলওয়ে কারখানায় ফিরিয়ে আনা হয়েছে। এখন ট্রায়ালের ফলাফল কারিগরি বোর্ডের যাচাই-বাছাই শেষে রেলওয়ের ট্রাফিক বিভাগের কাছে হস্তান্তর করা হবে। আগামী জুন মাসে এসব কোচ পদ্মা সেতুর ওপর দিয়ে দক্ষিণাঞ্চলে চলাচল করবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর