মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩ ০০:০০ টা

ফিজিক্যাল মেডিসিন বিভাগ না থাকায় বিপাকে রোগীরা

চট্টগ্রাম জেনারেল হাসপাতাল

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামের দ্বিতীয় বৃহত্তম সরকারি স্বাস্থ্যসেবা কেন্দ্র জেনারেল হাসপাতাল। এটির অবস্থান ও অবকাঠামো ভালো। কিন্তু প্রতিষ্ঠার ১২৩ বছর হলেও এখনো অতিজরুরি ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগটি চালু করা হয়নি। অথচ এখানে প্রতিদিন ৩০ থেকে ৪০ জন রোগীকে ফিজিক্যাল মেডিসিন বিষয়ক চিকিৎসা নিতে এসে ফিরে যেতে হচ্ছে।

হাসপাতালটি নগরের প্রাণকেন্দ্র আন্দরকিল্লায়। বর্তমানে হাসপাতালে মেডিসিন, সার্জারি, গাইনি, শিশু, নাক-কান-গলা, অর্থোপেডিকস, চক্ষু, আইসিইউ ও এইচডিইউর আন্তবিভাগ চালু আছে। গতকাল দুপুরে হাসপাতালে প্রায় এক ঘণ্টা অবস্থান করে দেখা যায়, জরুরি বিভাগ ও আউট ডোরে কোমর, হাঁটু ও হাতের গিরার ব্যথা নিয়ে অনেক রোগী আসেন হাসপাতালে। তখন তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে যাওয়ার পরামর্শ দেওয়া হয়। চিকিৎসা নিতে আসা বয়স্ক এক রোগীর সন্তান আবদুল মুমিন বলেন, আমার বাসা হাসপাতালের পাশে। মায়ের কোমরের ব্যথার জন্য এখানে জরুরি বিভাগে আনি। কিন্তু চিকিৎসক চমেক হাসপাতালে নেওয়ার পরামর্শ দেন।

জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. সেখ ফজলে রাব্বি বলেন, চট্টগ্রাম জেনারেল হাসপাতালের মতো একটি হাসপাতালে ফিজিক্যাল মেডিসিন অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগটি নেই। অথচ অনেক উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সেও বিভাগটি আছে। আমরা চেষ্টা করছি, প্রেষণে হলেও একজন চিকিৎসক এনে আগত রোগীদের সেবা দিতে। বিষয়টি নিয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলব। তিনি বলেন, শুধু ফিজিক্যাল মেডিসিন নয়, নিউরো মেডিসিন, কিডনি, ক্যান্সারের রোগীও আসে। জানা যায়, জেনারেল হাসপাতাল ১৯০১ সালে নগরের আন্দরকিল্লার রংমহল পাহাড়ের ওপর প্রতিষ্ঠা হয়। ১৯৮৭ সালে হাসপাতালটিকে ৮০, পরে ১৫০ এবং ২০১২ সালে ২৫০ শয্যায় উন্নীত করা হয়। ২৫০ শয্যার হাসপাতাল হলেও বর্তমানে চলছে ১৫০ শয্যার জনবল দিয়ে। ২০২০ সালের  মার্চে এটিকে চট্টগ্রামের করোনা ডেডিকেটেড হাসপাতাল হিসেবে ঘোষণা করা হয়। এরপর থেকেই হাসপাতালটিতে ব্যস্ততা বাড়ে। যোগ হয় নতুন নতুন সেবা ও চিকিৎসা উপকরণ। স্থাপন করা হয় সেন্ট্রাল অক্সিজেন প্লান্ট। নতুন করে ১০টি আইসিইউ শয্যা ও আট শয্যার হাই ডিপেনডেন্সি ইউনিট (এইচডিইউ) ও ওয়াশিং প্লান্ট দেওয়া হয় অ্যাম্বুলেন্সসহ নানা সুবিধা। কিন্তু একটি ফিজিক্যাল মেডিসিন বিভাগ চালু করা হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর