মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩ ০০:০০ টা

হাওরে পানি নেই, মাছ নিয়ে শঙ্কা

আসছে আষাঢ়

নেত্রকোনা প্রতিনিধি

হাওরে পানি নেই, মাছ নিয়ে শঙ্কা

জ্যৈষ্ঠ শেষ হয়ে আষাঢ় চলে এলেও নেত্রকোনার হাওরে পানির দেখা নেই। প্রতি বছর বৈশাখে হাওরাঞ্চল পানিতে ভরে গেলেও এবার যেন খাঁ খাঁ অরণ্য। ফলে হাওরাঞ্চলে মাছের সংকটের আশঙ্কা করছেন জেলেসহ মৎস্য ব্যবসায় সংশ্লিষ্টরা। যে কারণে কর্মহীন মৎস্য অবতরণের শ্রমিকরাও। গত বছর নেত্রকোনা জেলায় ২ হাজার কোটি টাকার মাছের ব্যবসা হয়েছে। এর মধ্যে শুধু হাওরেই ৫ থেকে ৬ কোটি টাকার মাছ আহরণ হয়েছে বলে জানিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয়। সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতিবছর হাওরের বোরো ফসল তুলতে তুলতেই পানি চলে আসে। অনেক সময় পানিতে ধান তলিয়ে যায়। তখন ধানের ক্ষতি পুষিয়ে ওঠে মাছে। কিন্তু এ বছর ধান তুলতে পারলেও মাছের দেখা দিয়েছে শঙ্কা। এ বছর জ্যৈষ্ঠ মাস শেষ হয়ে গেলেও পানির দেখা নেই। এতে হাওরের বৈচিত্র্য নষ্ট হয়ে যাচ্ছে দিন দিন।

এলাকার কৃষক ও জেলেরা জানান, অন্যান্য বছর এ সময় নৌকায় চলাচল করতে হয় হাওরের প্রতিটি মাঠে। ১০ থেকে ১২ কিলোমিটারজুড়ে নৌকায় যাতায়াত করা যেত। এবার পানির দেখাই মিলছে না হাওরে। ফলে মাছ শিকার করতে পারছেন না জেলেরা।

এদিকে অতি গরমে মাছের পোনা থাকবে কি না এ নিয়েও তারা শঙ্কায়। মোহনগঞ্জ মৎস্য অবতরণ কেন্দ্রের ব্যবস্থাপক মো. শরিফুল ইসলাম বলেন, পুরো মে মাস ব্যস্ত থাকে অবতরণ কেন্দ্র। এ বছর একেবারে বন্ধ। কিছু কিছু জেলে মাছ নিয়ে ছড়িয়ে ছিটিয়ে বিক্রি করছে। এখানকার মাছের সঙ্গে দেশের বিভিন্ন জেলাও জড়িত। 

এ প্রসঙ্গে জেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ শাহজাহান কবীর বলেন, আমাদের পোনা অবমুক্তকরণ কর্মসূচি রয়েছে। তবে বৃষ্টি হলে মাছের প্রজনন ভালো হবে। এ ছাড়া এবারের পানি না আসাকে তিনি আবহাওয়ার বিরূপ প্রভাব উল্লেখ করে বলেন, হাওরে পলি জমে ভরাট হয়ে গেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর