মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩ ০০:০০ টা
বিএনপির সিদ্ধান্ত

ভোট কার্যক্রমে অংশ নেওয়া নেতা-কর্মীরাও পাবেন শাস্তি

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

সিটি করপোরেশন নির্বাচন বর্জনের ঘোষণা দিয়ে প্রার্থী দেয়নি বিএনপি। দলীয় সিদ্ধান্ত অমান্য করে কাউন্সিলর পদে যারা প্রার্থী হয়েছেন, তাদের স্থায়ী বহিষ্কার করা হয়েছে তিন দিন আগে। এবার ভোট কার্যক্রমে অংশ নেওয়া নেতা-কর্মীদের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে চায় বিএনপি। রাজশাহী মহানগর বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট এরশাদ আলী বলেন, কর্মীদের সম্পৃক্ত না হতে ওয়ার্ডের দায়িত্বশীল পর্যায়ের ব্যক্তিদের মৌখিকভাবে নির্দেশনা দেওয়া আছে। নির্বাচনের প্রচারে দেখা গেলে তাদের ছবি তোলা হবে। পরে তাদের বিরুদ্ধেও সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে। তবে এ বিষয়ে কোনো কমিটি গঠন করা হয়নি। ২১ মে রাজশাহীতে সংবাদ সম্মেলন করে বিএনপির পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয় দলীয় নির্দেশনা অমান্য করে কেউ নির্বাচনে অংশ নিলে তাকে স্থায়ী বহিষ্কার করা হবে। এরপরও ১৬ নেতার কেউ নির্বাচন থেকে সরে দাঁড়াননি। সংরক্ষিত নারী ওয়ার্ডের একজন কাউন্সিলর প্রার্থী দল থেকে পদত্যাগ করেছেন। বিএনপির এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, নির্বাচনের জন্য বিএনপির কেন্দ্রীয় কর্মসূচি সিটি করপোরেশন এলাকায় করতে দেওয়া হয়নি। সিটির বাইরে পালনের পরও অসংখ্য নেতা-কর্মীর নামে ১৫ থানায় ২৩টি হয়রানিমূলক গায়েবি মামলা দেওয়া হয়েছে।

গ্রেফতার হয়ে আটক আছেন ২৫ নেতা-কর্মী। তারা যদি আইনবহির্ভূত কাজ করে মামলা ও গ্রেফতার করতে পারে আর সেই নির্বাচনের জন্য বিএনপির নিপীড়িত কর্মীর অবস্থা ব্যাখ্যা করতে পারবে না? দুর্নীতির কারণে জিনিসপত্রের দাম, বিদ্যুতের লোডশেডিংসহ বিভিন্ন জাতীয় সমস্যার প্রচারপত্র বিলির মাধ্যমে বাড়ি বাড়ি গণসচেতনতা করতে পারে বিএনপি।

বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু বলেন, এটা আমাদের জীবন-মরণ আন্দোলন। আমাদের কেউ নির্বাচনে অংশ নেবে না। তবে ওয়ার্ড পর্যায়ে কর্মী-সমর্থকদের ওপর নজরদারির জন্য আলাদা কোনো কমিটি করে দেওয়া হয়নি। যারা ওয়ার্ডের নেতা আছেন, তাদের লিখিতভাবে জানিয়ে দেওয়া হয়েছে। কেউ নির্বাচনী গণসংযোগে গেলে মোবাইল ফোনে তাদের ছবি তুলে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। পরে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর