মঙ্গলবার, ১৩ জুন, ২০২৩ ০০:০০ টা

দুই যুগ ধরে পড়ে আছে যানবাহন

রংপুর সিভিল সার্জন ওয়ার্কশপ

নিজস্ব প্রতিবেদক, রংপুর

রংপুর সিভিল সার্জন অফিস, স্বাস্থ্য বিভাগ, পরিবার পরিকল্পনা অফিসের নষ্ট হওয়া যানবাহন রাখা হয়েছে সিভিল সার্জন অফিসের ওয়ার্কশপে। এসব নষ্ট যানবাহনগুলো খোলা আকাশের নিচে পড়ে থাকলেও মেরামত অথবা নিলামের কোনো ব্যবস্থা করা হয়নি গত ২০ বছরেও। সিভিল সার্জন বলেছেন, বিআরটিএ-এর সঙ্গে কথা বলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। জানা গেছে, স্বাস্থ্য মন্ত্রণালয় এবং বিদেশি সংস্থার দেওয়া ওইসব যানবাহন এক সময় পথে দাপিয়ে চলত। যান্ত্রিক ত্রুটি দেখিয়ে বিভিন্ন সময়ে ওইসব যানবাহনের স্থান হয় পরিত্যক্ত স্থানে। এসব যানবাহনের কোনোটি ২০ থেকে ২৫ বছর ফেলে রাখা হয়েছে এখানে। প্রায় ২২টির মতো যানবাহন এখন পরিত্যক্ত অবস্থায় রয়েছে। এসব দেখার কেউ নেই। দীর্ঘদিন পড়ে থাকায় বেশির ভাগ যানের ইঞ্জিনসহ মূল্যবান যন্ত্রপাতি হাওয়া হয়ে গেছে। এখন শুধু গাড়ির খাঁচা পড়ে আছে। সংশ্লিষ্টদের অভিমত, এখনো কয়েকটি গাড়ি মেরামত করে চলাচলের উপযুক্ত করা যাবে। যেগুলো মেরামতের উপযুক্ত নয় সেগুলো নিলামের মাধ্যমে বিক্রি করার নিয়ম থাকলেও কোনো প্রক্রিয়া করা হয়নি। নিলামে বিক্রি করা হলে সরকারের খাতে অন্তত কিছু অর্থ জমা হতো। তাদের মতে, গাড়িগুলো ২০ থেকে ২৫ বছর পরিত্যক্ত অবস্থায় পড়ে  থাকলেও কর্তৃপক্ষ বিষয়টিকে গুরুত্ব না দেওয়ায় কোটি কোটি টাকার সম্পদ নষ্ট হয়েছে।

মাঝে মধ্যে জেলা প্রশাসক কার্যালয়, বিআরটিএ অফিসের লোকজন এসে গাড়িগুলো পরিদর্শন করে চলে যান। কিন্তু গাড়ি মেরামত কিংবা নিলাম কোনোটাই হয় না। সরেজমিন দেখা গেছে, কয়েকটি গাড়ি রয়েছে যেগুলো নিলামেও তোলা যাবে না। ভাঙারি হিসেবে বিক্রি করতে হবে। বর্তমানে পরিত্যক্ত ওই গাড়িগুলোকে ঘিরে গড়ে উঠেছে মাদকসেবীদের নিরাপদ আস্তানা।

রংপুর জেলা সিভিল সার্জন ডা. জাহাঙ্গীর কবির বলেন, বিআরটিএ কর্তৃপক্ষ গাড়িগুলো ব্যবহারের অনুপযোগী  ঘোষণা করেছে। তাদের সঙ্গে আলোচনা করে যেগুলো মেরামত করা যাবে সেগুলো মেরামতের ব্যবস্থা করা হবে।  বাকিগুলো নিলামে বিক্রির ব্যবস্থা করা হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর