সোমবার, ১৯ জুন, ২০২৩ ০০:০০ টা

পরিবেশবান্ধব প্রকল্পের জন্য বাংলাদেশি তিন ইয়ুথ গ্রুপকে মার্কিন দূতাবাসের অনুদান

নিজস্ব প্রতিবেদক

প্রাকৃতিক সম্পদ রক্ষা, বর্জ্য ব্যবস্থাপনার উন্নতি, প্লাস্টিক দূষণ রোধ এবং জলবায়ু হুমকি কমাতে উদ্ভাবনী প্রকল্প উপস্থাপন করায় তিনটি বাংলাদেশি ইয়ুথ অর্গানাইজেশনকে পুরস্কৃত করেছে ঢাকাস্থ মার্কিন দূতাবাস। শনিবার বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন মার্কিন দূতাবাসের চার্জ ডি’অ্যাফেয়ার্স হেলেন লাফেভ, প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবেশ ও জলবায়ু বিষয়ক বিশেষ দূত সাবের হোসেন চৌধুরী ও ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)-এর ভাইস চ্যান্সেলর তানভীর হাসান। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। কয়েক মাস ধরে ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)-এর ‘সেভিং মাদার নেচার, সেভিং আস’ শীর্ষক এক ক্যাম্পেইনে সারা দেশের বিশ্ববিদ্যালয় ও কমিউনিটি এনভায়রনমেন্ট কনজার্ভেশন গ্রুপের ১৫টি দল অংশ নেয়। এ সময় তারা কার্যকরী প্রকল্প পরিকল্পনা ও প্রস্তাবনা তৈরি করতে শেখে এবং আইইউবির একটি স্পেশাল ইভেন্টে জাজ প্যানেলের সামনে তাদের পরিকল্পনাগুলো উপস্থাপন করে। নিজ জেলা সাতক্ষীরার প্রত্যন্ত গ্রামগুলোতে নিরাপদ ও লবণমুক্ত পানি সরবরাহের অভিনব উপায় নিয়ে আসার জন্য প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে সরব ইয়ুথ গ্রুপ। স্কুল ও বিশ্ববিদ্যালয়ে বর্জ্য ব্যবস্থাপনার একটি টেকসই পন্থা আবিষ্কারের জন্য দ্বিতীয় স্থান অধিকার করে পিসাইকেল গ্রুপ। জলবায়ু সাক্ষরতা বৃদ্ধি এবং তরুণ বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য জলবায়ুভিত্তিক স্কুল কারিকুলাম তৈরির প্রকল্প প্রস্তাবনা দিয়ে তৃতীয় স্থান অর্জন করে বাংলাদেশ ইয়ুথ এনভায়রনমেন্টাল ইনিশিয়েটিভ গ্রুপ।

 প্রথম স্থান অর্জনকারী দলটি ইউএসএআইডির পক্ষ থেকে ২ হাজার ডলার, দ্বিতীয় স্থান অর্জনকারী দলটি ১ হাজার ডলার ও তৃতীয় স্থান অর্জনকারী দল ৫০০ ডলার অনুদান পেয়েছে।

হেলেন লাফেভ বলেন, জলবায়ু নিয়ে কাজ করা খুব পরিশ্রমসাধ্য, কিন্তু আমরা একসঙ্গে কাজ করলে একটি অনন্য দৃষ্টান্ত তৈরি করতে পারব। এ কারণেই আমরা তরুণদের সংগঠিত করার ওপর জোর দিচ্ছি। তারা শুধু ভবিষ্যতের বাংলাদেশকেই নেতৃত্ব দেবে তাই নয়, ইতোমধ্যেই তারা নিজ নিজ স্কুল ও কমিউনিটিতে একেকজন প্রতিভাবান নেতা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর