সোমবার, ২৬ জুন, ২০২৩ ০০:০০ টা

ঢাকা-১৭ আসনে চূড়ান্ত লড়াইয়ে সাত প্রার্থী

নিজস্ব প্রতিবেদক

ঢাকা-১৭ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী দাঁড়াল সাতে। গতকাল মনোনয়নপত্র প্রত্যাহারের সময় শেষ হলে রিটার্নিং অফিসার চূড়ান্ত প্রার্থী তালিকা প্রকাশ করেন। এ ছাড়া একটি দল থেকে দুজনকে মনোনয়ন দেওয়ায় দুজনের মনোনয়নপত্রই বাতিল হয়েছে। গতকাল রিটার্নিং কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান প্রার্থিতা প্রত্যাহারের সময় শেষে এ তথ্য জানান। তিনি বলেন, কেউ মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। তবে একটি দল থেকে দুজনকে মনোনয়ন দেওয়ায় দুজনের মনোনয়নপত্রই বাতিল হয়েছে। এদিকে আজ চূড়ান্ত প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেওয়া হবে। প্রতীক নিয়ে তারা নির্বাচনী প্রচারণায় নামতে পারবেন।

চূড়ান্ত প্রার্থীরা হলেন- আওয়ামী লীগের প্রার্থী মোহাম্মদ আলী আরাফাত, জাতীয় পার্টির সিকদার আনিসুর রহমান, বাংলাদেশ কংগ্রেসের মো. রেজাউল ইসলাম স্বপন, বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোটের মো. আকতার হোসেন, তৃণমূল বিএনপির শেখ হাবিবুর রহমান এবং স্বতন্ত্র প্রার্থী হিরো আলম ও জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসান।

এ উপনির্বাচনে মোট ১৫ প্রার্থী মনোনয়নপত্র জমা দেন। এদের মধ্যে বাছাইয়ে আশরাফুল হোসেন আলমসহ (হিরো আলম) আট জনের মনোনয়নপত্র বাতিল করেন রিটার্নিং কর্মকর্তা। পরে আপিল করলে স্বতন্ত্র প্রার্থী হিরো আলম ও জাকের পার্টির কাজী মো. রাশিদুল হাসানের মনোনয়ন বৈধতা দেন নির্বাচন কমিশন।  অন্যদিকে গণতন্ত্রী পার্টির দুজন প্রার্থী এ উপনির্বাচনে মনোনয়নপত্র দাখিল করেছিল। এর মধ্যে মো. কামরুল ইসলাম (চেয়ারম্যান মনোনয়ন দিয়েছে), গণতন্ত্রী পার্টির অশোক কুমার ধর (মহাসচিব মনোনয়ন দিয়েছে)। তবে প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত তারা কেউ মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। তাই গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপি) অনুযায়ী, কোনো দল থেকে একাধিক প্রার্থীকে একই আসনে মনোনয়নপত্র জমা দিলে সংশ্লিষ্ট দলের সব প্রার্থীর মনোনয়নপত্র বাতিলের বিধান রয়েছে। তাই গণতন্ত্রী পার্টির দুজন প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। অর্থাৎ সব মিলিয়ে ঢাকা-১৭ আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা দাঁড়াল সাতে। তফসিল অনুযায়ী, প্রতীক বরাদ্দ আজ (২৬ জুন)। ১৭ জুলাই সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ব্যালট পেপারে ভোট নেওয়া হবে। গত ১৫ মে চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুকের মৃত্যু হলে আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়।

সর্বশেষ খবর