শনিবার, ১৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা

স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ব্যবসায়ী সম্মেলন আজ

বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) আয়োজনে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ব্যবসায়ী সম্মেলন অনুষ্ঠিত হবে আজ। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বেসরকারি খাতের অবদান, বর্তমান প্রেক্ষাপট ও করণীয় নিয়ে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। গতকাল মতিঝিলের এফবিসিসিআই বোর্ড রুমে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে এফবিসিসিআইর সাবেক সভাপতি এ কে আজাদ, বর্তমান সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি এম এ মোমেন, সালাউদ্দিন আলমগীর, মো. হাবীব উল্লাহ ডন, এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মাহবুব উর রহমান, এফবিসিসিআইর পরিচালকবৃন্দ ও অন্যান্য ব্যবসায়ী নেতা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সম্মেলনে বিদেশি বিনিয়োগকারী, শীর্ষ করপোরেট, খাতভিত্তিক অ্যাসোসিয়েশন, লোকাল চেম্বার থেকে শীর্ষ ব্যবসায়ী নেতারা অংশ নেবেন। দেশের ব্যবসা-বাণিজ্যের উন্নয়নে তারা তাদের চাহিদার কথাগুলো প্রধানমন্ত্রীকে সরাসরি বলার সুযোগ পাবেন। এর মাধ্যমে সরকারি-বেসরকারি খাতের একযোগে কাজ করার সঠিক গাইডলাইন পাওয়া যাবে। তিনি বলেন, এই সম্মেলনে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে বেসরকারি খাত কী ভূমিকা রাখবে, সেসব বিষয় নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা হবে। কিছুদিন আগে আমরা যে বড় পরিসরে আন্তর্জাতিক বিজনেস সামিট করেছিলাম সেখানকার আলোচনা, পরামর্শ, সিদ্ধান্ত, সামিটে প্রাপ্তি বিষয়গুলো একটি বই আকারে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেওয়া হবে। পরবর্তীতে এই বই সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ে পাঠানো হবে। আমরা ট্রিলিয়ন ডলারের অর্থনীতিতে যেতে চাই, সেখানে যেসব সম্ভাবনা আছে, বাধা আছে সেই বিষয়গুলো এই রিপোর্টে সংযুক্ত থাকবে।

সেই সঙ্গে সম্মেলনে ব্যবসায়ীরা তাদের অভিমত, সুবিধা-অসুবিধার বিষয়গুলো তুলে ধরবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর