শনিবার, ১৫ জুলাই, ২০২৩ ০০:০০ টা

কণ্ঠশীলনের ‘তাজমহলের টেন্ডার’ মঞ্চায়ন

সাংস্কৃতিক প্রতিবেদক

পৃথিবীর বিভিন্ন দেশে দুর্নীতিযুক্ত অসুস্থ সমাজের স্তরে স্তরে সংঘটিত সব ধরনের দুর্নীতিকে কেন্দ্র করে সাংস্কৃতিক সংগঠন কণ্ঠশীলন মঞ্চায়ন করেছে ভিন্নধারার গল্পের নাটক ‘তাজমহলের টেন্ডার’। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। ভারতীয় নাট্যকার অজয় শুক্লা রচিত ও অধ্যাপক সফিকুন্নবী সামাদী অনূদিত এ নাটকটির নির্দেশনায় ছিলেন কণ্ঠশীলন অধ্যক্ষ মীর বরকত।

নাটকের কাহিনি হলো, প্রিয় বেগম মমতাজের স্মৃতি রক্ষার্থে বাদশাহ শাহজাহান তাজমহল বানানোর দায়িত্ব দিলেন প্রধান প্রকৌশলী গুপ্তাজিকে। তাঁর সহকারী সুধীর ব্যবসায়ী ভাইয়াজির সঙ্গে হাত মিলিয়ে ধুরন্ধর গুপ্তাজি শাহজাহানকে ভুল বোঝাতে লাগলেন। তারা নানান কৌশলে বাদশাহর চোখে ধুলো দিয়ে তাজমহল বানানোর আগেই বিপুল পরিমাণ অর্থ বরাদ্দ এবং তা আত্মসাৎ করতে লাগলেন। বিভিন্ন দফতরের কর্তাব্যক্তি এবং শ্রমিকনেতারাও নিজ নিজ অবস্থান থেকে অবৈধ সুবিধা ভোগের মাধ্যমে গুপ্তাজির অনৈতিক কাজে সহযোগিতা করতে থাকে। এসব কারণে সম্রাটের আকাক্সক্ষা পূরণে চরম বিঘ্ন ঘটতে শুরু করে এবং তাজমহল নির্মাণে সময় ক্ষেপণ হতে লাগল। শাহজাহান হতাশ হতে লাগলেন আর ভাবতে থাকলেন তার স্বপ্ন কি অধরাই থেকে যাবে? হ্যাঁ, ২৫ বছর শেষ হয়ে যাওয়ার পরও তাজমহলের টেন্ডার বের হয় না। তবে মৃত্যুর আগে সম্রাট শাহজাহান গুপ্তাজির ধোঁকাবাজি বুঝতে পেরেছিলেন। তাই তার জারি করা শাহি ফরমানবলে গুপ্তাজি এবং তার সহযোগীদের গ্রেফতার করা হয়। নাটকটি প্রসঙ্গে নির্দেশক মীর বরকত বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষক সফিকুন্নবী সামাদী উর্দু-হিন্দি সাহিত্য অনুবাদে সিদ্ধহস্ত।

 একটি হাস্যরসাত্মক নাটক অনুবাদের জন্য তাকে অনুরোধ জানিয়েছিলাম। ভারতের বিশিষ্ট নাট্যকার অজয় শুক্লার ‘তাজমহল কা টেন্ডার’ নাটকটি দ্রুত অনুবাদ করে তিনি আমাদের হাতে তুলে দেন। প্রথম পাঠেই দলের সদস্যরা নাটকটি পছন্দ করেন। একটি ঐতিহাসিক বিষয়কে অবলম্বনের মাধ্যমে কাল্পনিক কাহিনির পরম্পরা সাজিয়ে নাটকটিকে হাস্যরসাত্মক ও চিরন্তন করে তুলেছেন নাট্যকার অজয় শুক্লা। ড. সামাদীর সহজ সরল অনুবাদ কাজে লাগিয়ে অভিনেতারা কমেডি ধাঁচের অভিনয়ের মাধ্যমে হাস্যরস ফুটিয়ে তোলার চেষ্টা করা হয়েছে নাটকটিতে।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সোহেল রানা, সালাম খোকন, জে এম মারুফ সিদ্দিকী, মোস্তফা কামাল, আইরিন খানম, আহমাদুল হাসান হাসনু, শফিকুল ইসলাম শফি, আল মামুন সিদ্দিক, অনন্যা গোস্বামী, অপরেশ সাহা, শফিক সিদ্দিকী, নিবিড় রহমান, মো. আবদুল কাইয়ুম, ইকবাল হোসেন প্রমুখ।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর