রবিবার, ১৬ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটিতে রাজনীতি নিষিদ্ধ বুয়েটের দুই ছাত্র

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

চাঞ্চল্যকর আবরার ফাহাদ হত্যাকান্ডের জেরে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ রয়েছে। তবে বাংলাদেশ ছাত্রলীগের সদ্যঘোষিত কেন্দ্রীয় কমিটিতে বুয়েটের দুই শিক্ষার্থীকে রাখা হয়েছে।

পদ পাওয়া শিক্ষার্থীরা হলেন তথ্যপ্রযুক্তিবিষয়ক সম্পাদক হাসিন আজফার পান্থ ও সদস্য ইমতিয়াজ হোসেন রাহিম রাব্বি।

হাসিন আজফার পান্থ বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের ১৭ ব্যাচের শিক্ষার্থী। তিনি আহসান উল্লাহ হলে থাকেন। আর ইমতিয়াজ হোসেন রাহিম রাব্বি সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ২১ ব্যাচের শিক্ষার্থী, থাকেন তিতুমীর হলে। বৃহস্পতিবার রাতে ছাত্রলীগের ৩০১ সদস্যবিশিষ্ট কেন্দ্রীয় কমিটি দেওয়া হলে সেখানে তাদের দুজনকেও পদায়ন করা হয়।

এর আগে ২০১৯ সালের ৬ অক্টোবর বুয়েটের শেরেবাংলা হলে তড়িৎ ও ইলেকট্রনিক্স প্রকৌশল বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করেন সাধারণ সম্পাদক মেহেদী হাসান রাসেলের নেতৃত্বে বুয়েট শাখা ছাত্রলীগের একদল নেতা-কর্মী। পরে শিক্ষার্থীদের দাবির মুখে ক্যাম্পাসে সাংগঠনিক ছাত্ররাজনীতি নিষিদ্ধ করতে বাধ্য হয় বুয়েট কর্তৃপক্ষ।

সে সময় বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক এস এম মাহবুবুর রহমান স্বাক্ষরিত এ-সংক্রান্ত বিজ্ঞপ্তিতে বলা হয়, কোনো শিক্ষার্থী অনুমোদিত ক্লাব বা সোসাইটি ছাড়া কোনো রাজনৈতিক দলের বা এর অঙ্গসংগঠনের অথবা অন্য কোনো সংগঠনের সদস্য হতে বা তার কার্যক্রমে অংশগ্রহণ করতে পারবেন না। শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় অধ্যাদেশে বর্ণিত নিয়ম যথাযথভাবে পালন করতে হবে এবং এ আদেশ অমান্য করলে অধ্যাদেশে বর্ণিত বিধি মোতাবেক তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক মিজানুর রহমান গণমাধ্যমকে বলেন, বুয়েটে ছাত্ররাজনীতি নিষিদ্ধ এবং এখানে কোনো কমিটি বা ছাত্ররাজনীতি থাকতে পারবে না। কেউ যদি ক্যাম্পাসের বাইরে গিয়ে কোনো রাজনৈতিক কর্মকান্ডে জড়িত থাকেন, সেটা আমাদের বিধিনিষেধের মধ্যে পড়ে না।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর