বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩ ০০:০০ টা
রায় প্রকাশ

রবীন্দ্র কাছারি বাড়ি রক্ষায় হাই কোর্টের তিন দফা নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক

সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর থানায় রবীন্দ্র কাছারি বাড়ির সৌন্দর্য রক্ষায় তিন দফা নির্দেশনা দিয়ে রায় প্রকাশ করেছেন হাই কোর্ট। কাছারি বাড়ির সৌন্দর্য বিকৃত করার অভিযোগ আইন অনুসারে তদন্ত করে ব্যবস্থা নেওয়ারও নির্দেশ রয়েছে রায়ে। বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ গত বছর ১৬ আগস্ট এ রায় দেন। গতকাল পূর্ণাঙ্গ রায়টি প্রকাশ করেছে হাই কোর্ট। রিটকারীর আইনজীবী সিনিয়র অ্যাডভোকেট মনজিল মোরসেদ রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

রায়ে শাহজাদপুরে রবীন্দ্র কাছারি বাড়ি, সিরাজগঞ্জের ঐতিহাসিক গুরুত্ব ও সৌন্দর্য বিকৃত করে এমন কোনো ভবন বা স্থাপনা আছে কি না তা তদন্ত করার জন্য প্রত্নতত্ত্ব অধিদফতরের মহাপরিচালককে নির্দেশ দিয়েছেন আদালত। তদন্তে এমনটি পেলে তাদের বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিতে বলা হয়েছে। এ ছাড়া কাছারি বাড়ির ঐতিহাসিক গুরুত্ব বিবেচনায় নিকটস্থ জমি ও ভবনের ব্যাপারে যথাযথ ও উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করতে পারবেন বলেও রায় দিয়েছেন আদালত।

সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র কাছারি বাড়ির প্রত্নতত্ত্বের পার্শ্ববর্তী এলাকায় পুরাকীর্তি সংরক্ষণ বিধি অমান্য করে ভবন নির্মাণ করার সংবাদ প্রকাশিত হওয়ার পর ২০১৪ সালে হাই কোর্টে রিট করে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ। সেই রিটের শুনানি নিয়ে ওই বছরই আদালত আদেশ দিয়েছিলেন। পাশাপাশি রুল জারি করেছিলেন। সেই রুলের দীর্ঘ শুনানি শেষে গত বছরের ১৬ আগস্ট বিশ্বকবির স্মৃতিবিজড়িত কাছারি বাড়ির সৌন্দর্য বিকৃত করার কোনো অভিযোগ পেলে আইনি ব্যবস্থা নিতে নির্দেশ দেন হাই কোর্ট।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর