শিরোনাম
বৃহস্পতিবার, ২০ জুলাই, ২০২৩ ০০:০০ টা
ন্যাশনাল চাইল্ড লেবার সার্ভে-২০২২

শিশুশ্রমে নিয়োজিত শিশু বাড়ছে

৯ বছরে বেড়ে ৭৭ হাজার, তবে কমেছে ঝুঁকিপূর্ণ কাজে

নিজস্ব প্রতিবেদক

শিশুশ্রমে নিয়োজিত শিশু বাড়ছে

বাংলাদেশে কর্মরত শিশুশ্রমিকের সংখ্যা ১৭ লাখ ৭৬ হাজার ৯৭। ৯ বছরের ব্যবধানে দেশে এই শিশুশ্রমিকের সংখ্যা বেড়েছে ৭৭ হাজার ২০৩। এর আগে সর্বশেষ ২০১৩ সালে শিশুশ্রমিকের সংখ্যা ছিল ১৬ লাখ ৯৮ হাজার ৮৯৪। বর্তমানে পাঁচ থেকে ১৭ বছর বয়সী শিশু ৩ কোটি ৯৯ লাখ ৬৪ হাজার পাঁচজন। ২০২২ সালে দেশের ৩০ হাজার ৮১৬টি পরিবারের ওপর বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) পরিচালিত জরিপে এ তথ্য উঠে এসেছে।

গতকাল রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ব্যুরোর কার্যালয়ে ‘ন্যাশনাল চাইল্ড লেবার সার্ভে-২০২২’ প্রতিবেদন প্রকাশ করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিশেষ অতিথি ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব এহছানে এলাহী এবং তথ্য ও ব্যবস্থাপনা বিভাগের সচিব শাহনাজ আরেফিন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিবিএসের উপ-পরিচালক মোহাম্মদ সাদ্দাম হোসেন খান।

বিবিএসের প্রতিবেদনে বলা হয়েছে, দেশে বর্তমানে পাঁচ থেকে ১৭ বছর বয়সী শ্রমজীবী শিশুর সংখ্যা ৩৫ লাখ ৩৬ হাজার ৯২৭। ২০১৩ সালের জরিপে যেটি ছিল ৩৪ লাখ ৫০ হাজার ৩৬৯। ৯ বছরের ব্যবধানে বেড়েছে ৮৬ হাজার ৫৫৮ জন। বর্তমানে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুশ্রমিক রয়েছে ১০ লাখ ৬৮ হাজার ২১২ জন। ২০১৩ সালের জরিপে এ সংখ্যা ছিল ১২ লাখ ৮০ হাজার ১৯৫। ঝুঁকিপূর্ণ কাজে শিশুশ্রমিক কমেছে ২ লাখ ১১ হাজার ৯৮৩ জন।

জাতীয় শিশুশ্রম জরিপ ২০১৩ ও ২০২২-এর ফলাফল বিশ্লেষণ করে দেখা গেছে, ২০১৩ সালের তুলনায় ২০২২ সালে শ্রমজীবী শিশু ও শিশুশ্রমে নিয়োজিত শিশুর সংখ্যা কিছুটা বেড়েছে। গত ১০ বছরে জনসংখ্যা বৃদ্ধির তুলনায় এই বৃদ্ধি সামান্য। তবে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত শিশুশ্রমিকের সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমেছে। 

শ্রমজীবী শিশুদের মধ্যে ২৭ লাখ ৩৪ হাজার ৪৪ জন ছেলে এবং ৮ লাখ ২ হাজার ৮৮৩ জন মেয়ে। আর শিশুশ্রমে নিয়োজিত ১৭ লাখ ৭৬ হাজার ৯৭ জনের মধ্যে ছেলেশিশু ১৩ লাখ ৭৪ হাজার ১৫৪ জন এবং মেয়েশিশু ৪ লাখ ১ হাজার ৯৪৩ জন। একইভাবে ঝুঁকিপূর্ণ কাজে নিয়োজিত ১০ লাখ ৬৮ হাজার ২১২ জন শিশুর মধ্যে ছেলেশিশু ৮ লাখ ৯৫ হাজার ১৯৫ জন এবং মেয়েশিশু ১ লাখ ৭৩ হাজার ১৭ জন।

প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, দারিদ্র্য নিরসন ও অর্থনৈতিক বৈষম্য কমিয়ে আনা সম্ভব হলে দেশে শিশুশ্রম ও বাল্যবিবাহের মতো সামাজিক সমস্যাগুলো কমে আসবে। সরকার বৈষম্য কমাতে কাজ করছে। শ্রমসচিব এহছানে এলাহী বলেন, ‘প্রায় ২ হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে আমরা একটি মেগা প্রকল্প হাতে নিচ্ছি।

এ প্রকল্পের মাধ্যমে শিশুশ্রম নিরসনে ব্যাপক কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

অনুষ্ঠানে ব্রিটিশ হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার মাট ক্যানেল বলেন, বাংলাদেশকে ভবিষ্যৎ কর্ণধার শিশুদের উন্নয়নে অ্যাকশন প্ল্যান অনুযায়ী কাজ করতে হবে। আগামীর বাংলাদেশ গড়তে এই শিশুরাই ভূমিকা রাখবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর