শনিবার, ২৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা

ড্রাগন চাষে সাফল্য

আবদুর রহমান টুলু, বগুড়া

ড্রাগন চাষে সাফল্য

কম্পিউটার প্রকৌশলী মাসনবি পৈতৃক জমিতে পেঁপে ও শাকসবজি চাষ শুরু করেন। কিন্তু এ চাষাবাদে ততটা সুবিধা করতে না পেরে বন্ধু হাফেজ মশিউর রহমানের পরামর্শে উপজেলার জোড়গাছা ইউনিয়নের মধ্য দিঘলকান্দি গ্রামে একবিঘা জমিতে ড্রাগন চাষে মনোনিবেশ করেন। সাফল্য পেলে একই জায়গায় আরও সাড়ে তিনবিঘা জমিতে সম্প্রসারণ করেন ড্রাগন চাষ। মাত্র এক বছরের ব্যবধানে আসতে থাকে সাফল্য। সবুজে ছেয়ে যায় ড্রাগন বাগান। আসতে শুরু করে ফুল। বর্তমানে তার সাড়ে চার বিঘার ড্রাগন বাগানে কাজ করেন পাঁচজন কর্মচারী। সব খরচ বাদ দিয়ে বিঘাপ্রতি বাৎসরিক আয় করেন ৩ লাখ টাকা। প্রায় প্রতিদিন ফল ব্যবসায়ীরা এসে সরাসরি বাগান থেকে ড্রাগন ফল নিয়ে যান।

ড্রাগনচাষি মাসনবি জানান, প্রচলিত ফসলের চেয়ে ড্রাগন চাষ করলে দ্রুত সফলতা পাওয়া সম্ভব। আমি ভবিষ্যতে ড্রাগন চাষ আরও সম্প্রসারণ করতে চাই। এ ব্যাপারে সংশ্লিষ্ট ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তা ইউসুফ আলী জানান, আমরা সবসময় ড্রাগনচাষি ইঞ্জিনিয়ার নাশিদুল হক মাসনবিকে সাপোর্ট দিয়েছি। আমাদের এ ধরনের সাপোর্ট অব্যাহত থাকবে।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ সোহরাব হোসেন জানান, ফাইবার ও ফ্যাট ফ্রি, বিটা ক্যারোটিন, অ্যান্টি অক্সিডেন্ট, আয়রন সমৃদ্ধ ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণ ওমেগা থ্রি ও ওমেগা নাইন ফ্যাটি অ্যাসিড।

হার্টকে সুস্থ রাখতে, রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে, ক্যানসারের ঝুঁকি কমাতে, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখতে ড্রাগন ফলের রয়েছে অনন্য ভূমিকা। আমরা কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে এ ধরনের চাষাবাদকে আরও উৎসাহিত করছি।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর