শনিবার, ২৯ জুলাই, ২০২৩ ০০:০০ টা

দেশের জাহাজ কোম্পানিগুলো বিশ্ববাজারে প্রবেশ করেছে : শিল্পমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

দেশের জাহাজ কোম্পানিগুলো বিশ্ববাজারে প্রবেশ করেছে : শিল্পমন্ত্রী

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, আন্তর্জাতিক নীতিমালা মেনেই জাহাজশিল্প এগিয়ে চলেছে। শিল্প মন্ত্রণালয় এ শিল্পের দেখভাল করে আসছে। দেশের জাহাজ কোম্পানিগুলো এখন বিশ্ববাজারে প্রবেশ করেছে। গতকাল পঞ্চম আন্তর্জাতিক মেরিটাইম সামিট ও এক্সপো এবং দ্বাদশ বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ইনোভেশন অ্যান্ড ডেভেলপমেন্ট এক্সপো অ্যান্ড ডায়ালগ-এ ‘জাহাজ নির্মাণ, ব্রেকিং এবং গ্রিন শিপ রিসাইক্লিং’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নৌপরিবহন অধিদফতরের সহযোগিতায় রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী এ এক্সপোর আয়োজন করেছে এক্সপোনেট।

শিল্পমন্ত্রী আরও বলেন, দেশের জাহাজ কোম্পানিগুলো এখন বিশ্ববাজারে প্রবেশ করেছে। আমাদের শিপইয়ার্ডগুলোতে নিজেদের প্রয়োজন মেটাচ্ছি। সীতাকুণ্ডে শিপ ব্রেকিং ইয়ার্ড আন্তর্জাতিক মানের কাজ করছে। সম্প্রতি জাপান, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ডের জাহাজ মালিক সংগঠনের প্রতিনিধিরা আমাদের দেশ সফর করে গেছেন। তারা আমাদের সঙ্গে দেখা করেছেন। তারা আমাদের কাজ এবং প্রস্তুতি নিয়ে অত্যন্ত সন্তোষ প্রকাশ করেছেন। তারা এখানে কাজ করার জন্য আগ্রহী। তারা এখানে বিনিয়োগ করবে।

অনুষ্ঠানে সাবেক নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান এমপি বলেন, স্বাধীনতার পর যেখানে দুটি বন্দর ছিল, সেখানে এখন চারটি বন্দর। সেমিনারে ড. তরিকুল ইসলাম, মো. আল আমিন, মো. মমিনুর রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রদর্শনীতে জাহাজ নির্মাতা-ডকইয়ার্ড ও শিপইয়ার্ড, জাহাজ মালিক ও শিপ এজেন্ট, শিপ রিসাইক্লিং, নকশা প্রণয়নকারী, বন্দর অপারেটর, সিঅ্যান্ডএফ, মেরিটাইম একাডেমি, নাবিক নিয়োগকারী সংস্থা, লঞ্চ ও কোস্টালশিপ, নেভিগেশন ও মেরিন ইকুইপমেন্ট, আমদানি ও রপ্তানিকারক সহ-প্রতিষ্ঠান চট্টগ্রাম ও পায়রা বন্দর কর্তৃপক্ষ, সাইফ পাওয়ারটেক, খুলনা শিপইয়ার্ড, ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, চিটাগং ড্রাই ডক, বাংলাদেশ মেরিন একাডেমি, চট্টগ্রাম ও রংপুর, আনন্দ শিপইয়ার্ড অ্যান্ড শিপওয়েজ, বার্জার পেইন্টস বাংলাদেশ, চার্টার্ড ইনস্টিটিউট অব লজিস্টিকস অ্যান্ড ট্রান্সপোর্ট (সিআইএলটি), বাংলাদেশ ফ্রেট ফরোয়ার্ডার্স অ্যাসোসিয়েশন, ঢাকা ওয়াসাসহ ছয়টি দেশের ৭৫টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর