বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

জ্বালানি আনতে প্রটোকল সই

রূপপুর প্রকল্প

নিজস্ব প্রতিবেদক

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের প্রথম ব্যাচের ফ্রেশ নিউক্লিয়ার জ্বালানি (ইউরেনিয়াম) চূড়ান্তভাবে গ্রহণ করতে একটি প্রটোকল সই করেছেন প্রকল্প কর্তৃপক্ষ। গতকাল সাইবেরিয়ায় রূপপুর প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকবর ও রাশিয়ার এটমস্ট্রয় এক্সপোর্টের ভাইস প্রেসিডেন্ট অ্যালেক্সি ডেইরি এ প্রটোকল স্বাক্ষর করেন। চুক্তি অনুযায়ী রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের ফ্রেশ জ্বালানি হিসেবে রাশিয়ার এটমস্ট্রয় এক্সপোর্টের কাছ থেকে ইউরেনিয়াম কিনবে বাংলাদেশ। মুঠোফোনে যোগাযোগ করা হলে সাইবেরিয়া থেকে প্রকল্প পরিচালক ড. মো. শৌকত আকবর বলেন, এ প্রটোকল সই করার উদ্দেশ্য হলো জ্বালানি আসতে সব ধরনের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। বিভিন্ন পর্যায় অতিক্রমের পরেই দেশে আসছে রূপপুরের এ পারমাণবিক জ্বালানি।

প্রকল্প পরিচালক আরও বলেন, এ জ্বালানি পরিবহন করতে আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থাকে (আইএইএ) জানাতে হবে। সে আনুষ্ঠানিকতাও শেষ হয়েছে। এর ফলে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পটি পারমাণবিক স্থাপনা হিসেবে উন্নীত হবে। যেখানে পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার করা হবে। জ্বালানি হিসেবে প্রথম ব্যাচের পর আরও দুই ব্যাচ ইউরেনিয়াম সাধারণ চুক্তি অনুযায়ী রাশিয়া থেকে বিনামূল্যে পাচ্ছে বাংলাদেশ। প্রথম তিন বছরে আসবে এ তিনটি জ্বালানির ব্যাচ।

সূত্র জানায়, আগামী বছরের মাঝামাঝিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রটি চালু করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনা রয়েছে। একই সঙ্গে বিদ্যুৎ কেন্দ্রের গ্রিডলাইন তৈরি করাসহ সব ধরনের প্রস্তুতি শেষ করতেও নির্দেশনা দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর