বৃহস্পতিবার, ১০ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

তেল ডাল গমসহ ৫ হাজার কোটি টাকার ১৭ ক্রয় প্রস্তাব অনুমোদন

গ্যাসভিত্তিক তিন বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বাড়ল পাঁচ বছর

নিজস্ব প্রতিবেদক

দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ৫০ হাজার মেট্রিক টন গম, এক কার্গো এলএনজি ও ৮ হাজার মেট্রিক টন মসুর ডাল আমদানি এবং ১ কোটি ৬০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়সহ ১৭ ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ৫ হাজার ২৪৪ কোটি ৪৪ লাখ টাকা। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত কমিটির ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়।

সভা শেষে অনুমোদিত প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আমিন উল আহসান বলেন, ‘বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) (সংশোধন) আইন, ২০২১’-এর আওতায় স্পট মার্কেট থেকে (২০২৩ সালের ১৮তম) এলএনজি আমদানির প্রত্যাশাগত অনুমোদন দিয়েছে কমিটি। স্পট মার্কেট থেকে এলএনজি ক্রয়ের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত ২১টি প্রতিষ্ঠানের সঙ্গে মাস্টার সেল অ্যান্ড পারচেজ অ্যাগ্রিমেন্ট (এমএসপিএ) চুক্তি চূড়ান্ত করা হয়। পেট্রোবাংলা কর্তৃক ১ কার্গো এলএনজি সরবরাহের জন্য ২১টি প্রতিষ্ঠানের কাছ থেকে দরপ্রস্তাব আহ্বান করা হলে ৩টি প্রতিষ্ঠান দরপ্রস্তাব দাখিল করে, যা রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে প্রস্তাব প্রক্রিয়াকরণ কমিটির (পিপিসি) সুপারিশে সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান সুইজারল্যান্ডভিত্তিক মেসার্স টোটাল ইঞ্জিনিয়ার্স গ্যাস অ্যান্ড পাওয়ার লিমিটেড এক কার্গো এলএনজি সরবরাহ করবে। প্রতি এমএমবিটিইউ ১১.১৭ মার্কিন ডলার হিসেবে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানিতে ব্যয় হবে ৪৭৮ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার ৯৩৬ টাকা। তিনি বলেন, আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্রের মাধ্যমে প্যাকেজ-১-এর আওতায় ৫০ হাজার (+৫%) মেট্রিক টন গম আমদানির একটি প্রস্তাবের অনুমোদন দিয়েছে কমিটি। ৫০ হাজার (+৫%) মেট্রিক টন গম আমদানির জন্য আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র আহ্বান করা হলে ছয়টি দরপত্র জমা পড়ে, যা রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান সিঙ্গাপুরের মেসার্স অ্যাগ্রোকরপ ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড এই গম সরবরাহ করবে। প্রতি মেট্রিক টনের দাম ২৯৭.৪৭ মার্কিন ডলার হিসাবে ৫০ হাজার মেট্রিক টন গম আমদানিতে ব্যয় হবে ১ কোটি ৪৮ লাখ ৭৩ হাজার ৫০০ মার্কিন ডলার, বাংলাদেশি মুদ্রায় যা ১৬২ কোটি ৮৬ লাখ ৪৮ হাজার ২৫০ টাকা। অতিরিক্ত সচিব বলেন, ‘জার্মানির বার্লিনে বাংলাদেশ চ্যান্সারি কমপ্লেক্স নির্মাণ’ প্রকল্পের পূর্তকাজ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্তকাজ ক্রয়ের জন্য উন্মুক্ত দরপত্র আহ্বান করা হলে পাঁচটি প্রতিষ্ঠান এতে অংশ নেয়। এর মধ্যে তিনটি প্রস্তাব কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান সুইজারল্যান্ডভিত্তিক কোম্পানি ম্যাবকো কনস্ট্রাকশন এসএ সর্বনিম্ন দরদাতা হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১ কোটি ২৮ লাখ ৯ হাজার ৭৩৩ ইউরো, বাংলাদেশি মুদ্রায় যা ১৪৫ কোটি ৬৯ লাখ ৭৯ হাজার ৯৭ টাকা। তিনি বলেন, ‘কক্সবাজার জেলার মহাপরিকল্পনা প্রণয়ন (১ম সংশোধিত)’ প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের একটি ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের আওতায় পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগের জন্য একক উৎসভিত্তিক পদ্ধতিতে বাংলাদেশ সেনাবাহিনীর কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্ট প্রতিষ্ঠানের কাছে রিকোয়েস্ট ফর প্রপোজাল আহ্বান করা হলে তারা প্রস্তাব দাখিল করে।

 পিইসি কর্তৃক প্রস্তাবটি নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান হিসেবে কনস্ট্রাকশন সুপারভিশন কনসালট্যান্টকে নিয়োগ দেওয়া হয়। এ জন্য ব্যয় হবে ১৫৪ কোটি ৯৫ হাজার টাকা।

সভায় ‘চট্টগ্রাম-ঢাকা-আশুগঞ্জ ও সংযুক্ত নৌপথ খনন এবং টার্মিনালসহ আনুষঙ্গিক স্থাপনাদি নির্মাণ (১ম সংশোধিত)’ প্রকল্পের আওতায় নারায়ণগঞ্জ প্যাসেঞ্জার টার্মিনালের উন্নয়নের পূর্তকাজ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্তকাজের জন্য আন্তর্জাতিক উন্মুক্ত পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ২টি প্রতিষ্ঠান এতে অংশ নেয়। ২টি প্রস্তাবই কারিগরিভাবে রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান তমা কনস্ট্রাকশন কো. লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৬১ কোটি ১৬ লাখ ৬৬ হাজার ৮৪৭ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, ‘কচুয়া-বেতাগী-পটুয়াখালী-লোহালিয়া-কালাইয়া সড়কের পায়রা নদীর ওপর সেতু নির্মাণ’ প্রকল্পের পূর্তকাজের ভেরিয়েশন প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পের পূর্ত যৌথভাবে স্যামওয়ান এবং মীর আকতারের সঙ্গে ৬৪০ কোটি ৫৫ লাখ ৩৩ হাজার ৮৪৫ টাকায় ক্রয়ের চুক্তি হয়। চুক্তি অনুসারে কাজ চলমান অবস্থায় সেতুর অ্যালাইনমেন্ট পরিবর্তন হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৯৯ কোটি ২৬ লাখ ১৫ হাজার ৪০৭ টাকা ব্যয় বৃদ্ধির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

তিনি বলেন, রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডা থেকে নবম লটে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার আমদানির প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। সার আমদানি চুক্তিতে উল্লিখিত মূল্য নির্ধারণ পদ্ধতি অনুসারে ব্যয় হবে ১ কোটি ৫৯ লাখ ১২ হাজার ৫০০ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১৭৩ কোটি ৭১ লাখ ৬৭ হাজার ৬২৫ টাকা। প্রতি মেট্রিক টন এমওপি সারের দাম পড়বে ৩১৮.২৫ মার্কিন ডলার।

রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডা থেকে দশম লটে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার আমদানির আরও একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। সার আমদানি চুক্তি অনুযায়ী মূল্য নির্ধারণ করে দশম লটে ৫০ হাজার (+১০%) মেট্রিক টন এমওপি সার আমদানিতে ব্যয় কবে ১ কোটি ৫৯ লাখ ১২ হাজার ৫০০ মার্কিন ডলার, যা বাংলাদেশি মুদ্রায় ১৭৩ কোটি ৭১ লাখ ৬৭ হাজার ৬২৫ টাকা। প্রতি মেট্রিক টন এমওপি সারের দাম ৩১৮.২৫ মার্কিন ডলার।

সভায় ২০২৩-২০২৪ অর্থবছরে আন্তর্জাতিক উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮ হাজার (+৫%) মেট্রিক টন মসুর ডাল ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। টিসিবির ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের কাছে ভর্তুকি মূল্যে বিক্রির জন্য এই মসুর ডাল ক্রয় করা হবে। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান তুরস্কের আরবেল বাকলিয়াত হুবুবাত সানটিক এএস এই ডাল সরবরাহ করবে। প্রতি কেজি মসুর ডাল ৮৪.৯৮ টাকা হিসাবে এতে মোট ব্যয় হবে ৭১ কোটি ৯৪ লাখ টাকা।

আমিন উল আহসান বলেন, ২০২৩-২০২৪ অর্থবছরে স্থানীয়ভাবে উন্মুক্ত দরপত্র পদ্ধতিতে ৮০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। টিসিবির ফ্যামিলি কার্ডধারী ১ কোটি পরিবারের কাছে ভর্তুকি মূল্যে এই সয়াবিন তেল বিক্রি করা হবে। দরপ্রস্তাবের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান বসুন্ধরা মাল্টি ফুড প্রোডাক্টস লিমিটেডের কাছ থেকে এই সয়াবিন তেল সংগ্রহ করা হবে। ২ লিটার বোতলে প্রতি লিটার ১৫৯.৪৫ টাকা হিসেবে ৮০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ে ব্যয় হবে ১২৭ কোটি ৫৬ লাখ টাকা।

তিনি বলেন, ‘ঘোড়াশাল ৩৬৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুৎ কেন্দ্রের’ শিডিউল মেইনটেন্যান্স কাজের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। সিমেন্স জার্মানি দরপত্রে অংশ নিয়ে প্রস্তাব দাখিল করে। পিইসি কর্তৃক প্রস্তাবটি নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত দরদাতা প্রতিষ্ঠান বিদ্যুৎ কেন্দ্রটির রক্ষণাবেক্ষণের কাজ করবে। এ জন্য ব্যয় হবে ২৯৬ কোটি ৯৭ লাখ ৫৪ হাজার ৭০৩ টাকা।

সভায় নীলফামারী জেলার ডিমলা উপজেলায় ৫০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের ট্যারিফ অনুমোদন দিয়েছে কমিটি। বেসরকারি তিনটি উদ্যোক্তা সংস্থার সমন্বয়ে গঠিত একটি কনসোর্টিয়াম এই সৌরবিদ্যুৎ কেন্দ্রটি নিজস্ব অর্থায়নে স্থাপন করবে। ২০ বছর মেয়াদে ৫০ মেগাওয়াট (এসি) ক্ষমতার সৌরবিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য নো পেমেন্ট নো ইলেকট্রিসিটি ভিত্তিতে চুক্তি সম্পাদন অনুমোদনের জন্য প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে।

অতিরিক্ত সচিব বলেন, আশুলিয়া ৩৩.৭৫ মেগাওয়াট, মাধবদী ২৪.৩০ মেগাওয়াট ও চান্দিনা ১৩.৫০ মেগাওয়াট গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ বৃদ্ধি এবং ট্যারিফ অনুমোদন দিয়েছে কমিটি। গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রগুলোর স্পন্সর কোম্পানি সামিট পাওয়ার লিমিটেডের সঙ্গে সরকারের ১৫ বছর চুক্তির মেয়াদ উত্তীর্ণ হয়। মেয়াদ শেষে স্পন্সর কোম্পানি মেয়াদ বৃদ্ধির জন্য প্রস্তাব পেশ করে। পিইসি কর্তৃক স্পন্সর কোম্পানির সঙ্গে নেগোসিয়েশনের মাধ্যমে সুপারিশকৃত মূল চুক্তির অন্যান্য শর্ত অপরিবর্তিত রেখে ৩টি গ্যাসভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রের মেয়াদ পাঁচ বছর বৃদ্ধির জন্য সামিট পাওয়ার লিমিটেডের সঙ্গে ট্যারিফ কিলোওয়াট ঘণ্টা ৫.৬৫ টাকা হিসাবে ‘নো ইলেকট্রিসিটি, নো পেমেন্ট’ ভিত্তিতে সংশোধিত চুক্তি সম্পাদনের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

রাজশাহী মহানগরীতে ‘বন্ধগেট রেলক্রসিংয়ে ফ্লাইওভার’ নির্মাণের পূর্তকাজ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে মীর আখতার হোসেন লিমিটেড এবং ডিয়েনকো, ঢাকা প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৮৯ কোটি ৬৯ লাখ ৫৪ হাজার ১১৭ টাকা।

সভায় রাজশাহী মহানগরীতে ‘নতুন বিলসিমলা রেলক্রসিংয়ে ফ্লাইওভার’ নির্মাণের অপর একটি পূর্তকাজ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান যৌথভাবে ডব্লিউসিএল এবং এমএসসিএল, ঢাকা প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ৭৯ কোটি ৫৯ লাখ ৯৮ হাজার ৭৪৫ টাকা।

অতিরিক্ত সচিব বলেন, ‘পল্লী সড়কে গুরুত্বপূর্ণ সেতু নির্মাণ’ প্রকল্পের আওতায় খুলনা জেলার পাইকগাছা উপজেলায় ৭৪৮.৯০ মিটার ব্রিজ নির্মাণের পূর্তকাজ ক্রয়ের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এতে ব্যয় হবে ১২০ কোটি টাকা।

সভায় বাণিজ্য মন্ত্রণালয়ের ৮০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ের আরও একটি প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি অনুমোদন দিয়েছে। প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৫৮.৮০ টাকা হিসাবে ৮০ লাখ লিটার সয়াবিন তেল ক্রয়ে ব্যয় হবে ১২৭ কোটি ৪ লাখ টাকা।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় ৪টি প্রস্তাব নীতিগত অনুমোদন দেওয়া হয় বলে জানান অতিরিক্ত সচিব আমিন উল আহসান।

সর্বশেষ খবর