সোমবার, ২১ আগস্ট, ২০২৩ ০০:০০ টা

দুই বিচারপতির পদত্যাগ দাবি আদালত অবমাননা

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

নিজস্ব প্রতিবেদক

সুপ্রিম কোর্টের দুই বিচারপতির পদত্যাগ দাবি করে জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতৃবৃন্দ আদালত অবমাননা করেছেন বলে অভিযোগ করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। গতকাল এক সংবাদ সম্মেলনে সমিতির সম্পাদক এ অভিযোগ করেন। সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি মো. মোমতাজ উদ্দিন ফকিরের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে বারের নির্বাচিত কার্যকরী পরিষদের সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন। ১৫ আগস্ট শোক দিবসের আলোচনা সভায় বিচারপতি এম ইনায়েতুর রহিম বিচারকদের ‘শপথবদ্ধ রাজনীতিবিদ’ এবং বিচারপতি আবু জাফর সিদ্দিকী বিদেশি শক্তির মাথা ঘামানো নিয়ে বক্তব্য দেন। এরপর জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সংবাদ সম্মেলন করে দুই বিচারপতির শপথ ভঙ্গ হয়েছে উল্লেখ করে তাদের পদত্যাগ দাবি করে।

লিখিত বক্তব্যে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক আবদুন নূর দুলাল বলেন, বিচারপতিগণ সম্পর্কে কটূক্তি করে জাতীয় আইনজীবী ফোরাম এবং তাদের নেতৃত্ব গর্হিত কাজ করেছেন এবং সুস্পষ্টভাবে আদালত অবমাননা করেছেন।

বিএনপির আইনজীবীদের বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, অতি সম্প্রতি জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম বাংলাদেশ সুপ্রিম কোর্টের আপিল বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. আবু জাফর সিদ্দিকী সম্পর্কে কটূক্তি করেন এবং তাদের পদত্যাগ দাবি করে সারা দেশে বিশৃঙ্খলা ও নৈরাজ্য সৃষ্টির অপচেষ্টায় লিপ্ত রয়েছে।

বিএনপির আইনজীবীরা বিচারপতিদের বক্তব্যের ভুল ব্যাখ্যা করেছেন এমন অভিযোগ করে আবদুন নূর দুলাল বলেন, ‘শপথবদ্ধ রাজনীতিবিদ অর্থ দলীয় রাজনীতিবিদ নয়। আমাদের সংবিধান একটি রাজনৈতিক ও সাংবিধানিক দলিল। দেশের সর্বোচ্চ আইন। বিচারপতিরা সেই সংবিধানের রক্ষক। তারা সেই সংবিধান চর্চা করেন। গণতন্ত্রের ওপর ভার্ডিক্ট (রায়) দেন। আইনের শাসনের ওপর ভার্ডিক্ট দেন, সামরিক জান্তার কর্মকান্ডের ওপর ভার্ডিক্ট দেন। বিচারপতিরা প্রতিনিয়ত রাজনীতি করেন। শপথের মধ্যে থেকেও রাজনীতি করেন, শপথের বাইরে গিয়ে নয়, রাজনীতি করতে রাজনৈতিক দল করা লাগে না।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর